বিবাহবিচ্ছেদের ‘খুশিতে’ মিষ্টি বিতরণ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ১২:৪৫

যেকোন সুখবরে প্রতিবেশী কিংবা আত্মীয়স্বজনের বাসায় মিষ্টি বিতরণের প্রচলন উপমহাদেশে বেশ প্রচলিত প্রথা। পরীক্ষায় ভাল রেজাল্ট, চাকরি পাওয়া, বিয়ে, জন্ম এমনকী বিবাহ বাষির্কী উদযাপনেও মিষ্টি বিতরণের খবর নতুন কিছু নয়। কিন্তু বিবাহবিচ্ছেদের খুশিতে কেউ মিষ্টি খাওয়ানোর ঘটনা সম্ভবত এটিই প্রথম। অবাক করার মতো এই ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাটে। রাজকোট জেলার বাঙ্কানের যুবক রিঙ্কেশ রচ্ছ বিবাহবিচ্ছেদের ‘খুশিতে’ মিষ্টি বিতরণ করেছেন প্রতিবেশীদের।

জানা গিয়েছে, বছর তিনেক আগে স্থানীয় এক যুবতীর সঙ্গে সম্বন্ধ করে বিয়ে হয় রিঙ্কেশের। বেশ ধুমধাম করেই হয়েছিল বিয়ের অনুষ্ঠান। কিন্তু, মাসখানেক যেতেই ছোটখাটো নানা বিষয়ে নিজেদের মধ্যে ঝামেলা শুরু হয়।

রিঙ্কেশ জানান, ‘প্রথমে ভেবেছিলাম দুইজন অচেনা মানুষ একসঙ্গে থাকতে গেলে একটুআধটু মতের অমিল হতেই পারে। সম্পর্ককে একটু সময় দিলে ধীরে ধীরে সব ঠিক হয়ে যাবে।বাস্তবের ছবিটা কিন্তু একেবারেই উল্টো হয়ে গেল। যত দিন গড়াল, সম্পর্কের ততই অবনতি হল।’

রিঙ্কেশ আরও বলেন, একটা সময় পরিস্থিতি এতটাই খারাপ হল যে আমার স্ত্রী আমার সঙ্গে আলাদা থাকার দাবি তুললেন। আমি তাও মেনে নিয়েছিলাম। কিন্তু, নিজের পরিবার ছেড়ে তার সঙ্গে আলাদা থেকেও কোনও লাভ হয়নি। পরিস্থিতি একেবারে নাগালের বাইরে চলে যায় যখন ‘হেল্পলাইনে’ ফোন করে বাড়িতে পুলিশ ডেকে আনলেন আমার সাবেক স্ত্রী।

‘বাধ্য হয়েই বিবাহ বিচ্ছেদের পথ বেছে নিয়েছি’- বলেন রিঙ্কেশ। কিন্তু দাম্পত্যের মতো রিঙ্কেশের বিবাহবিচ্ছেদের ব্যপারটাও সহজ ভাবে হয়নি।

আদালতে মোটা অংকের খোরপোশ দাবি করেছিলেন রিঙ্কেশের স্ত্রী। বিপুল অংকের অর্থ দিতে অপারগ রিঙ্কেশ দ্বারস্থ হন আদালতের। এর পর দীর্ঘ টালবাহানার পর স্ত্রীর সঙ্গে আপোসের করে সম্পর্ক ছেদ করেন রিঙ্কেশ।

বিবাহবিচ্ছেদের পর বাড়িতে ফিরে প্রতিবেশীদের মিষ্টিমুখ করান রিঙ্কেশ। এই মিষ্টিমুখ কি সম্পর্ক থেকে মুক্তির আনন্দের? আক্ষেপের সুরে রিঙ্কেশ বলেন, ‘না, বিবাহবিচ্ছেদের আনন্দে মিষ্টি বিতরণ করিনি। অনেকেই আইনের অপব্যবহার করেন। আমি আমার প্রতিবেশীদের শুধু সে বিষয়ে সতর্ক করতে চেয়েছি।’

আর বিয়ে করবেন কিনা জানতে চাইলে রিঙ্কেশের জবাব, সব মেয়েরাই তো আর এক রকম নয়। ভবিষ্যতে কখনও যদি মনের মতো কাউকে পাই, তো বিয়ে করব।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৩১৫

এবার সমাবর্তন বর্জন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :