মুনাফা বেড়েছে বেশিরভাগ বীমা কোম্পানির

ইউনুছ আলী আলাল, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০১৭, ১০:২৩ | প্রকাশিত : ২৭ মে ২০১৭, ১৩:০৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোর প্রায় সবগুলোই ইপিএস প্রকাশ করেছে। এ বছর প্রথম প্রান্তিকে বীমা কোম্পানিগুলো গত বছরের তুলনায় ভালো করেছে। প্রায় বেশিরভাগ সাধারণ বীমা কোম্পানির প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৫টি সাধারণ বীমা কোম্পানি থেকে ৩৪টি কোম্পানি ইতোমধ্যে তাদের জানুয়ারি-মার্চ ২০১৭ প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, ২১টি কোম্পানির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। এছাড়া ১৩টি কোম্পানির ইসিএস কমেছে। আর একটির প্রথম প্রান্তিকে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

খাত সংশ্লিষ্টরা জানান, বীমা খাতের ব্যবস্থাপনা ব্যয় কমিয়ে আনতে ২০১১ সাল থেকেই নানা ধরনের পদক্ষেপ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। মূলত এ চাপেই ব্যবস্থাপনা ব্যয় কমাতে তৎপরতা বাড়িয়েছে কোম্পানিগুলো।

ইপিএস বেড়েছে যেসব কোম্পানির

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ সময়ে কোম্পানিটির ইপিএস ৩০০ শতাংশ বেড়েছে। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮০ টাকা। যা গত বছর একই সময়ে ইপিএস ছিল ০.২০ টাকা।

রুপালী ইন্স্যুরেন্স লিমিটেড: রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইন্স্যুরেন্স খাতের এই কোম্পানিটির প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। যা গত বছর একই সময়ে ইপিএস ছিল ৬৩ পয়সা।

রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে রিলায়েন্স ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৩ টাকা, গত বছরে একই সময়ে যা ছিল ০.৮৪ টাকা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা, যা গত বছর একই সময়ে ইপিএস ছিল ০.৪১ টাকা।

এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের শেয়ার এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে কোম্পানিটির ইপিএস ৮৫ শতাংশ বেড়েছে। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬১ টাকা, গত বছর একই সময়ে যা ছিল ০.৩৩ টাকা।

ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড: ইউনাইটডে ইন্স্যুরেন্স লিমিটেড চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৭৫ টাকা, যা গত বছর একই সময়ে ছিল ০.৬৩ টাকা।

পিপলস ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের শেয়ার পিপলস ইন্স্যুরেন্স চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিটি ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৮ টাকা। যা গত বছর একই সময়ে যা ছিল ০.৩৭ টাকা।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ৩১ পয়সা।

নিটল ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। নিটল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৬২ টাকা। যা গত বছর একই সময়ে ছিল ০.৫৮ টাকা।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৮ পয়সা। যা আগের বছর একই সময়ে এটি ছিল ৬৭ পয়সা।

কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কর্ণফুলী ইন্সুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারি- মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৮ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৩৬ পয়সা।

ইসলামিক ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইসলামিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ১৭) ইসলামিক ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৪ টাকা। সে হিসেবে  কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৫ টাকা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড: মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম ৩ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৫৬ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ১৯ দশমিক ৬৪ শতাংশ।

ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড: ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানা যায়, প্রথম প্রান্তিকে ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৬ টাকা। যা গত বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি: প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৭ টাকা। যা গত বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৬৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা।

রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৫ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের শেয়ার বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (বিজিআইসি) প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ ১৭) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ০.৮৯ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৮৩ টাকা।

সোনারবাংলা ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি সোনারবাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। যা গত বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩৯ টাকা।

প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ৩ মাসে (জানুয়ারি- মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৬ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৩১ পয়সা।

তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেড: গত তিন মাসে তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫০ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ৩১ পয়সা। সেই হিসেবে আলোচ্য সময়ে কোম্পানির আয় বেড়েছে ৬১ দশমিক ২৯ শতাংশ।

প্রগতি জেনারেল ইন্সুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ইপিএস হয়েছে ৬১ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৪৫ পয়সা। অর্থাৎ ইপিএস ১৬ পয়সা বেড়েছে।

যেসব কোম্পানির ইপিএস কমেছে

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: বীমা খাতের কোম্পানি প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে তিন মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ২১ পয়সা।

নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.০৯ টাকা।

অগ্রণী ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম তিন মাসে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪৫ পয়সা। যা গত বছর একই সময়ে এটি ছিল ৪৯ পয়সা।

ফনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিটি প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা। যা গত বছরের একই সময়ে এটি ছিল ৬৯ পয়সা।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেড: পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮০ টাকা, গত বছর একই সময় যা ছিল ০.৯৪ টাকা।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬১ পয়সা। যা গত বছর একই সময়ে এটি ছিল ৭০ পয়সা।

জনতা ইন্স্যুরেন্স লিমিটেড: জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সূত্র জানায়, ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। যা আগের বছর একই সময়ে এটি ছিল ২২ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইন্স্যুরেন্স খাতের এই কোম্পানিটির প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারী-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৬০ পয়সা।

ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ইন্স্যুরেন্স খাতের কোম্পানিটির প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৮৩ পয়সা।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড: এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ১৭) ২৯ পয়সা ইপিএস দেখিয়েছে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স। আগের বছর একই সময়ে যা ছিল ৪৩ পয়সা।

গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৭) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা গত বছর একই সময়ে ইপিএস ছিল ০.৬০ টাকা।

প্রভাতি ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রভাতি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৬১ পয়সা।

ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড: বীমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ফেডারেল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১০ টাকা। যা গত বছরে একই সময়ে ইপিএস ছিল ০.১২ টাকা।

ইপিএস প্রকাশিত হয়নি

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

(ঢাকাটাইমস/২৭মে/ওয়াইএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত