ইতালি জন্ম নেয়া সন্তানদের নাগরিকত্ব নিয়ে আলোচনা

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ১২:২৬

ইতালিতে জন্ম নেয়া অভিবাসীদের সন্তানদের নাগরিকত্ব নিয়ে মুক্ত আলোচনা হয়েছে। মঙ্গলবার ‘আমিও’ নামে ইতালির ভেনিসের একটি সংগঠন এক মুক্ত আলোচনা ও ডকুমেন্টারি প্রদর্শন করে।ভেনিসের একটি হল রুমে আয়োজিত ‘আমিও’ সংগঠনের প্রধান মারতা বাতিছ তেল্লার সঞ্চালনায় মুক্ত আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য ডেরিয়া মুরার।

এছাড়াও অংশ নেন বাংলাদেশ, আফ্রিকা, মরক্কো, ইতালিসহ কয়েকটি দেশের ভেনিসে বসবাসরত অভিবাসীরা।

আলোচনা সভায় মূল আলোচ্য বিষয় ইতালিতে জন্ম নেয়া বিভিন্ন দেশের অভিবাসীদের সন্তানদের নাগরিকত্ব নিয়ে। 

এক প্রশ্নের জবাবে সংসদ সদস্য ডেলিয়া মুরার বলেন, ইতালিতে জন্মগ্রহণকারীরা জন্মসূত্রে ইতালিয়ান। ২০১৫ সালে এ আইনটি সংসদে উত্থাপন করা হলে তা প্রথম সংসদে পাস হয়, কিন্তু দ্বিতীয় সংসদে এ বিলটি নাকচ করে দেয়া হয়। চলতি বছরের ১৫ জুন আবার এ বিষয়টি সংসদে উত্থাপন করা হবে। আশা করি, এবার তা কার্যকর হবে। এ আইনটি দুই সংসদে পাস হলে প্রবাসী ছেলে-মেয়েদের অনেক সমস্যা সমাধান হবে, দেশি-বিদেশি ভেদাভেদ কমে যাবে। আমি মনে করি, ইতালিতে জন্ম নেয়া সকলেই ইতালিয়ান এবং তারাই এই দেশের ভবিষ্যৎ পরিচালক।

‘আমিও’ ভেনিসের সংগঠনের প্রধান মারতা বাতিছ তেল্লা বলেন, গত বছরও আমরা এই ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করে স্মারকলিপি দিয়েছিলাম ইতালিতে জন্মগ্রহণকারী ছেলে-মেয়েদের নাগরিকত্ব দেয়ার জন্য। এটা তাদের জন্মগত অধিকার।

এ সময় আরো উপস্হিত ছিলেন- ভেনিস বাংলা স্কুলের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, রুনু আক্তার, সোহেলা আক্তার বিপ্লবী, সুরাইয়া আক্তার, তাউহিদুর রহমান লিমন, আমির হোসেনসহ বিভিন্ন দেশের প্রতিনিধিসহ বেশ কয়েকজন স্থানীয় সাংবাদিকসহ গ্রুপো দি লাভোরোর কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/৮জুন/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত