আট বছরে মোবাইল ফোনের গ্রাহক আড়াই গুণ

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ১৩:৫৮

বর্তমান সরকারের আমলে গত সাড়ে আট বছরে মোবাইল ফোনের গ্রাহকের সংখ্যা বেড়ে আড়াই ‍গুণ হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি জানান, ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ছিল ৫ কোটি ৪০ লাখ ১২ হাজার। আর গত এপ্রিলে তা বেড়ে হয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১১ হাজার।

বৃহস্পতিবার জাতীয় সংসদে মো. নবী নেওয়াজের প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, সরকারি মোবাইল সংস্থা টেলিটকের নেটওয়ার্ক বেসরকারি কোম্পানির তুলনায় বিস্তৃত না হওয়ার জন্য তুলনামূলকভাবে এর গ্রাহক সংখ্যা কম। তবে টেলিটকের গ্রাহক সংখ্যা বৃদ্ধিতে উদ্যোগ না থাকার কথা সঠিক নয়।

সরকারি দলের সাংসদ সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, টেলিযোগযোগ খাতে অবৈধ ভিওআইপি ব্যবসার কারণে সরকারের প্রকৃত ক্ষতির পরিমাণ নির্ধারণ করা কঠিন। তিনি বলেন, অবৈধ ভিওআইপির জন্য বৈধ পথে আসা কলের পরিমাণ কমে যায়। এই অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধ করতে বিটিআরসি নানা উদ্যোগ নিয়ে থাকে।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক ইনকামিং কল রেট কমানো এবং আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় অবৈধ ভিওআইপি ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে।

অবৈধ ভিওআইপির পাশাপাশি ওটিটি অ্যাপস সমূহের ব্যবহার আন্তর্জাতিক ইনকামিং কলের পরিমাণ কমার অন্যতম কারণ বলেও মনে করেন প্রতিমন্ত্রী।

তারানা জানান, বৈদেশিক কলের একটি উল্লেখযোগ্য অংশ বিভিন্ন প্রাইভেট আইজিডব্লিউ, আইসিএক্স এবং মোবাইলে বা প্রাইভেট ফোন অপারেটরের মাধ্যমে হয়ে থাকে। তাই দেশে অবৈধ ভিওআইপি ব্যবসার জন্য টিবিসিএলকে সুনির্দিষ্টভাবে দায়ী করা যায় না। তিনি বলেন, বিটিসিএল অবৈধ ভিওআইপি কলের সঙ্গে কোনভাবেই জড়িত নয়। তবে বিটিসিএল অবৈধ ভিওআইপির বিষয়ে নিয়মিত নিবিড় পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে।

(ঢাকাটাইমস/০৮জুন/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :