বন্ধের তিন দিন পর আম বেচাকেনা শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ২০:০৬

চাঁপাইনবাবগঞ্জের কানসাটে তিন দিন বন্ধ থাকার পর আম বেচাকেনা অলিখিতভাবে চালু হলেও প্রশাসন কি সমঝোতা ভিত্তিতে আম বেচাকেনা হচ্ছে তা নিশ্চিত না করলেও আম আড়তদার সমিতি বলছে, আম কেনাবেচা শুরু হয়েছে। 

কানসাটে এ বছর আম উঠার সাথে সাথে ৪৬ কেজিতে মণ ও সলা প্রতি ১টা আম এবং ৫%কমিশন নেয়া শুরু করলে আমচাষীরা বাঁধ সাধে। কেননা আম মৌসুমের শুরুর আগে জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় ডিজিটাল মাপযন্ত্র ব্যবহারের মাধ্যমে ৪০ কেজিতে মণ এবং আড়তদাররা কোন কমিশন নিতে পারবে না এ সিদ্ধান্ত ছিল। আর সিদ্ধান্তকে সামনে রেখে আমচাষিরা আড়তদারদের কাছে ৪০ কেজির বেশি ওজনে আম দিতে অপারগ হলে গত তিন দিন ধরে আম বেচাকেনা বন্ধ হয়ে যায়।

অন্যদিকে, আম আড়তদাররা গতবারের নিয়মে আম না দেয়ায় তারা কেনা নিয়ে বিরত থাকে। এ নিয়ে আমচাষি ও আম আড়তদারদের মধ্যে দ্বন্দ্ব চরমে উঠলে কয়েক কোটি টাকার পাকা আম ক্ষতির মুখে পড়লে প্রশাসন নড়েচড়ে উঠে এবং গত বুধবার গভীর রাতে উপজেলা প্রশাসন আম আড়তদারদের কমিশন ছাড়ায় গত বছরের নিয়মে আম কেনার জন্য অলিখিত সিদ্ধান্ত জানিয়েছে বলে নিশ্চিত করেছেন আম আড়তদার ঐক্য সমিতির সাধারণ সম্পাদক কাজী এমদাদুল হক।

এমদাদুল হক জানান, ৪০ কেজিতে আম বিক্রির সময় আমচাষিদের হুমকি দেয়ার অভিযোগে বুধবার রাতে কানসাটের ২ আড়তদার সইবুল ও সাজিদকে ধরে নিয়ে গেছে পুলিশ।

এ ব্যাপারে শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুল ইসলাম জানান, এ অভিযোগে ২ জনকে ধরে নিয়ে আসা হলেও তাদের এখনো চালান দেয়া হয়নি। 

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, ডিজিটাল মিটারের মাধ্যমে ৪০ কেজিতে মণ এবং আড়তদারদের কমিশন নেয়া বন্ধে জেলা প্রশাসনের গৃহীত সিদ্ধান্তে তারা অটল রয়েছে। তবে, আড়তদার ও আমচাষিরা বাজারে আমের ওজনের ব্যাপারে সমঝোতা করে, তা তাদের জ্ঞাতসারের বাইরে।

কানসাট আম সংকট নিরসন কমিটির আহ্বায়ক ও ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম জানান, আড়তদারদের কোন কমিশন ছাড়ায়, ডিজিটাল মিটারের মাধ্যমে ৪৫ কেজিতে কাঁচা আমের মণ, ৪৩ কেজিতে পাকা আমের মণ এবং মণ প্রতি ১টি করে আম নিতে পারবে এ সিদ্ধান্ত নেয়া হয়। আর সমঝোতা সিদ্ধান্তে আমচাষি, বাগান মালিক, ব্যবসায়ী ও আম আড়তদার সমিতি একমত পোষণের মাধ্যমে এ সঙ্কট দূর করা হয়। তবে, এ সিদ্ধান্তটি আনুষ্ঠানিকভাবে বা মাইকিং এর মাধ্যমে না জানালেও মৌখিকভাবে জানানোর পর বাজারে ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

(ঢাকাটাইমস/৮জুন/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত