ক্যাকটাসের দাম তিন লাখ টাকা

লেখা ও ছবি : শেখ সাইফ
| আপডেট : ১৪ জুন ২০১৭, ১৪:০৭ | প্রকাশিত : ১৪ জুন ২০১৭, ১৩:৫০

মরুভূমির ক্যাকটাস এ দেশেও জন্মে। সবুজ এই গাছটায় কাঁটা থাকলেও এর রয়েছে অন্য রকম সৌন্দর্য৷ দৃষ্টিনন্দন এই ক্যাকটাস শহুরেদের কাছে ঘরের গাছ হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

সৌন্দর্য পিপাসুরা সখ করে বাসাবাড়িতে বিভিন্ন ফল ফুলের গাছ লাগিয়ে থাকেন। শুধু ফুল ফলের গাছ নয় অনেকে ওষধি গাছ, বাহারি নান্দনিক গাছও লাগান। কত জনের কত রকমই না শখ থাকে। অনেকে পাখি পালনও করেন। তবে শখ পূরণ করতে কেউ খরচের দিকে তাকায় না। কথায় আছে- শখের মূল্য লাখেও মেলে না।

এই ক্যাকটাসটির মূল্য তিন লাখ টাকা।

মাসব্যাপী শুরু হওয়া বৃক্ষ মেলায় এসেছে বহু প্রজাতির ক্যাকটাস। তবে একটি ক্যাকটাসের মূল্য যদি হয় তিন লাখ টাকা তো চোখ ছানাবড়া হবার কথা। এমনি একটি ক্যাকটাস বৃক্ষ মেলায় আনা হয়েছে। তার দাম লেখা হয়েছে তিন লাখ টাকা।

বিশাল আকৃতির এ ক্যাকটাসের সঙ্গে দর্শনার্থীরা এসে সেলফি তুলছেন না এমন লোক কমই পাওয়া যাবে। তবে বড় যতই হোক মূল্য লেখা দেখে সবাই অবাক বনে যাচ্ছেন।

ক্যাকটাস মরুভূমির উদ্ভিদ হলেও ইনডোর প্ল্যান্ট বা ছায়াবান্ধব গাছ হিসেবে এর জনপ্রিয়তা বাড়ছে। হয়তো মরুভূমির পরিবেশের মতো বেড়ে উঠছে না, কিন্তু অনেক দেশের মতো আমাদের দেশেও যে ক্যাকটাস বেড়ে উঠছে।

বৃক্ষ মেলায় মিলবে ৩০ থেকে ৩৫ প্রজাতির ক্যাকটাস। অনেকগুলো গ্রিন হাউস প্রক্রিয়ায় মাধ্যমে ক্যাকটাসের উৎপাদন করা হয়। ক্যাকটাসের মধ্যে আছে- এসকোবাড়িয়া মিনিমা, এভোনিয়া কুইনারিয়া, হাটিওরা সালিকর্নাইডস, ইউফরবিয়া, গ্রাটোপিটালাম বিলাম, গ্রাসোলা পেনগোলীন, ফ্রিতা পুলচা, সেমপারভিভাম টেকটোরাম, ক্রাসুলা ক্যপিটেলা কেমপায়ার, হিউরিনা জেবরীনা, ক্রাসুলা কেপিটেলা, কালাঞ্চো টমেনটোসা, নপালিয়ো, জার্মান এমপ্রেস, ক্রাসুলা মরগান বিউটি, ইপোমিয়া ব্লজিয়ানা,

এডেনিয়াম অবিসাম- ডেজার্ট রোজ, ইমপালা লিলি, ইচাভিয়েরা এগাভাইডস ‘লিপস্টিক, এগাভা এটানটা– ফক্স টেইল, এওনিয়াম এলোভারিয়াম, রিবোটিয়া হিলিউসা, এওনিয়াম মারডি গ্রাস, সিডাম মাছভমেরিয়াম, লফোফরা উলিয়ামসী (ডেভিলস রুট হিসাবে পরিচিত), ফায়ার বেরেল কেকটাস, টিটানপসিয়া কেলকেরিয়া (ভেড়ার চিহ্বা নামেও অভিহিত), অরবিয়া ডুমেরী, হলুদ কেরিয়ন ফ্লাওয়ার, এচাভেরিয়া সেট অলিভার, স্টেপালিয়া জায়গানটিয়া, রেট টেইল কেকটাস,  ফ্লেমিং কেটি, লয়ার্স টং, এলো ভিয়েরা প্রভৃতি।

বৃক্ষ মেলায় শুধু একই প্রজাতির নয়, বরং একই টবে আছে সব রকম ক্যাকটাসের সমন্বয়। পাওয়া যাচ্ছে বিদেশ থেকে আমদানি করা গ্রাফটিং বা কলমের ক্যাকটাসও। গ্রিন সেভারস নার্সারির প্রতিষ্ঠাতা আহসান রনি জানান, প্রচলিত ক্যাকটাসের মাথা কেটে তাতে লাল, গোলাপি কিংবা হলুদ রঙের ক্যাকটাসের কলম করে বানানো হয় লাল, গোলাপি বা হলুদ ক্রাউন ক্যাপ গ্রাফটিং ক্যাকটাস। মূলত থাইল্যান্ড, মালয়েশিয়া, চীন ও ভারত থেকে আমদানি করা হয় এই গ্রাফটিং ক্যাকটাস। দেখতে আকর্ষণীয় এমন গ্রাফটিং ক্যাকটাস অনেকেই রাখেন তাঁদের নিজেদের সংগ্রহে। দাম ৩৫০ টাকা থেকে শুরু। পরিমাণভেদে দাম পড়বে ১০০ থেকে ৩০০০ টাকা।

কলম করা ক্যাকটাসগুলোর কোনোটি টুকটুকে লাল, হলুদ, বেগুনী, গোলাপী, সবুজ, মেরুন ইত্যাদি। দেখলে যেন মনে হবে কাটাযুক্ত কামরাঙ্গা। টসটসে রসে ভরা চোখ জুড়ানো  ক্যাকটাস।

রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে বিশাল মাঠ জুড়ে বসেছে বৃক্ষমেলা। ৪ তারিখ থেকে শুরু হওয়া বৃক্ষ মেলা চলবে মাস ব্যাপী। বিনা মূল্যে এখানে প্রবেশের সুযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/১৪ জুন/এসএস/জেএস)

 

 

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত