স্মার্ট কার্ডে ‘বরিশাল’ বানানে ভুল

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৭, ১৮:৫০

বরিশাল সিটি করপোরেশন এলাকায় ভোটারদের মধ্যে বিতরণ করা স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ইংরেজিতে ‘বরিশাল’ বানানে ভুল লেখা হয়েছে। সব পরিচয়পত্রে 'BARISAL এর স্থলে ভুলবশত BARISHAL লেখা হয়েছে।

এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন সদ্য পাওয়া স্মার্ট কার্ডধারীরা। তাদের আশঙ্কা এজন্য ভবিষ্যতে তারা প্রশাসনিক কাজে হয়রানির শিকার হতে পারেন। বিশেষ করে বিদেশ সফরে গেলে পাসপোর্ট ও ভিসায় লেখা ইংরেজিতে ‘বরিশাল’ বানানের সঙ্গে স্মার্ট কার্ডের বানানের অমিল থাকায় সংশ্লিষ্ট দেশে প্রবেশে অনুমতি না পাওয়ার আশঙ্কা রয়েছে।

নগরীর কাউনিয়া প্রধান সড়ক এলাকার কয়েকজন বাসিন্দা জানান, গত শুক্রবার তারা স্মার্ট কার্ড গ্রহণ করেছেন। তাদের কার্ডের ঠিকানায় জেলা ইংরেজিতে BARISHAL লেখা হয়েছে।

তারা বলেন, এই কার্ড নিয়ে দেশের ভেতরে সমস্যা হওয়ার আশঙ্কা না থাকলেও দেশের বাইরে গেলে একটি মাত্র ভুল শব্দের জন্য ওই ব্যক্তি সংশ্লিষ্ট দেশে প্রবেশের অনুমতি নাও পেতে পারেন। এনিয়ে তারা দুশ্চিন্তায় পড়েছেন।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল হাই আল হাদি ঢাকাটাইমসকে বলেন, ‘কারো কোনো সমস্যা মনে হলে নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ২৩০ টাকা ফি দিয়ে ভুল সংশোধনের আবেদন করতে হবে।’

বরিশাল জেলা নির্বাচন অফিসার মো. আব্দুল হালিম খান ঢাকাটাইমসকে বলেন, ‘ইংরেজিতে বরিশাল বানান ভুল লেখা আমাদেরও দৃষ্টিগোচর হয়েছে। ঢাকা থেকেই ভুল লেখা কার্ড পাঠানো হয়েছে। আমাদের করার কিছু নেই।’ তবে তিনি জানান ইংরেজিতে ভুল লেখা হলেও এজন্য স্মার্ট কার্ডধারীকে কোথাও কোনো সমস্যায় পড়তে হবে না।

(ঢাকাটাইমস/০৯জুলাই/ব্যুরোপ্রধান/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :