‘তারিক সালমনের ঘটনায় তদন্ত প্রতিবেদন শিগগির’

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৯:১৯ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৯:১৬

বরিশালের আগৈলঝাড়া উপজেলার সাবেক ইউএনও (বর্তমানে মন্ত্রিপরিষদের সিনিয়র সহকারী সচিব) তারিক সালমনকে জেলহাজতে পাঠানোর ঘটনার তদন্ত শেষ পর্যায়ে। শিগগির এই ঘটনার প্রকৃত চিত্র পাওয়া যাবে। মন্ত্রিপরিষদ বিভাগ গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি আজ মঙ্গলবার দুপুরে বরিশালে সাক্ষ্যগ্রহণ শেষে এমনটাই জানিয়েছে।

মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে এনিয়ে কথা বলেন পাঁচ সদস্যের তদন্ত টিমের প্রধান, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এম বজলুল করিম চৌধুরী। তবে তদন্তের স্বার্থে আইনের ব্যত্যয়ের বিষয়ে কী খোঁজ পেয়েছেন তা তারা আগাম বলতে রাজি হননি।

এই কর্মকর্তা বলেন, তারা আজ সকাল দশটায় সার্কিট হাউজে মামলার বাদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু, ঘটনার সময় আদালতে দায়িত্ব পালন করা পুলিশের পাঁচ সদস্য ও ইউএনও তারিক সালমনের আইনজীবী মো. মোখলেসুর রহমান খানের সাথে কথা বলেছেন। এনিয়ে তারা ঢাকাতেও কথা বলেছেন। আরও কথা বলবেন প্রতিবেদন জমা দেয়ার আগে। এছাড়াও বঙ্গবন্ধুর ছবি বিকৃত হয়েছে এমন অভিযোগে ইউএনও তারিক সালমনকে কেন জেলা প্রশাসক কারণ দর্শানো নোটিশ দিয়েছিলেন তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

তদন্ত টিমের প্রধান আরও বলেন, ২২ জুলাই তদন্ত কমিটি গঠন হলে ২৪ জুলাই তারা চিঠি হাতে পান। ১৫ কার্য দিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করার নির্দেশ রয়েছে। তবে এই সময়ের মধ্যে প্রতিবেদন দেয়া সম্ভব না হলে সময় বাড়ানোর জন্য আবেদন করবেন।

তদন্ত কমিটির প্রধান হলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব এম বজলুল করিম চৌধুরীর। অন্যরা হলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহমুদ হাসান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব মো. নূরুল ইসলাম, আইন ও বিচার বিভাগ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে কুলসুম এবং মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী।

তারিক সালমন বরিশালের আগৈলঝাড়ায় দায়িত্ব পালনের সময় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ছাপানো আমন্ত্রণপত্রে বঙ্গবন্ধুর বিকৃত ছবি ব্যবহার করেছেন-এমন অভিযোগে মামলা করেন বরিশাল আইনজীবী সমিতির সভাপতি ও বরিশাল আওয়ামী লীগের সে সময়ের ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু। এই মামলায় গত ১৯ জুলাই তারিক সালমানকে কারাগারে পাঠানোর আদেশ দেন বরিশাল মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক আলী হোসাইন। পরে অবশ্য আদেশ পাল্টে তাকে জামিন দেয়া হয়।

যে ছবি নিয়ে এত হুলস্থুল সেটি গত ১৭ মার্চ আগৈলঝাড়ায় বঙ্গবন্ধুর জন্মদিকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এঁকে পুরস্কার পেয়েছিল শিশু অদ্রিজা কর। অথচ এই ছবি ব্যবহারের কারণে ইউএনওকে কারণ দর্শানো নোটিশ দিয়েছিলেন জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান।

তারিক সালমন জামিন পাওয়ার পর পুরো বিষয়টা সামনে চলে আসে এবং এই মামলায় অসন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বাদী সাজুকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়। মামলাও তুলে নেয়া হয়।

তারিক সালমনকে নিরাপত্তা নিতে ব্যর্থ হওয়ায় কপাল পুড়েছে তার সাবেক কর্মস্থল বরিশালের জেলা প্রশাসক গাজী মো, সাইফুজ্জামান এবং বর্তমান কর্মস্থল বরগুনার জেলা প্রশাসক মহা. বশিরুল আলমের। তাদেরকে তাৎক্ষণিক সিদ্ধান্তে প্রত্যাহার করে দুই জেলায় নতুন প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/টিটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :