আন্তর্জাতিক নারী দিবসে নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৮, ০৯:৪৫

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। ‘সময় এখন নারীর: উন্নয়নে তাঁরা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা’ শিরোনামে আজ বাংলাদেশসহ সারা বিশ্বে পালিত হচ্ছে দিবসটি। পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর অধিকার রক্ষা, নারী-পুরুষের সমতা ও নারীর প্রতি ন্যায্যতা প্রতিষ্ঠাই এবারের নারী দিবসের মূল লক্ষ্য।

দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

মন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং মানবাধিকার সংস্থাগুলো দিবসটি উপলক্ষে রাজধানীসহ দেশের অন্যান্য জায়গায় সমাবেশ, শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি আলাদা বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোড মডেল হিসেবে স্বীকৃত।’ বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘নারীর অধিকার নিশ্চিত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং অন্যান্য বেসরকারি চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

দিবসটি পালনের জন্য সরকারিভাবে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করা হবে। রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের সূচনা হয়।

‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে জাতীয় মানবাধিকার কমিশন আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরের অডিটোরিয়ামে বিকালে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে ‘কনসার্ট ফর উইম্যান’ অনুষ্ঠানের আয়োজন করেছে। সব বয়সী নারী ও ১২ বছর পর্যন্ত ছেলে শিশুদের জন্য কনসার্ট উন্মুক্ত থাকবে। জাতীয় প্রেসক্লাবের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবসের নারী সাংবাদিকদের সম্মাননা ও অভিজ্ঞতা বিনিয়ম সভার আয়োজন করা হয়েছে কনফারেন্স লাউঞ্জে সকাল ১০টায়।

১৮৫৭ সালের ৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করতে গেলে তাদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটিকে নারী দিবস হিসেবে পালন করছে।

ঢাকাটাইমস/৮মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নারীমেলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :