ফখরুলের উদ্বেগে ইসি সচিবের ‘পানি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ২০:২৩ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১৮:১০
ফাইল ছবি

বিএনপির গঠনতন্ত্রের বিলুপ্ত সাত ধারার অনুরূপ একটি ধারা গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংযোজনের বিষয়ে বিএনপিকে আর দুশ্চিন্তা করতে হচ্ছে না। অন্তত নির্বাচন কমিশন এ কথা জানিয়ে দিয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, আরপিও সংশোধনের বিষয়ে কোনো পরিকল্পনা তাদের নেই।

বিএনপির গঠনতন্ত্রের বিলুপ্ত ধারায় ছিল রাষ্ট্রপতির আদেশ ৮ এর দায়ে দণ্ডিত, দেউলিয়া, উন্মাদ, দুর্নীতিপরায়ণ ও কুখ্যাত ব্যক্তিরা বিএনপির সদস্য হতে পারবেন না।

তবে গত ফেব্রুয়ারিতে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়ের আগে আগে ধারাটি বাদ দিয়ে গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচন কমিশনে জমা দেয় বিএনপি।

এই ধারা সংশোধন করায় আওয়ামী লীগের আক্রমণে পড়তে হয়েছে বিএনপিকে। ধারাটি বাদ দিয়ে বিএনপি দুর্নীতিকে আত্তীকরণ করে নিয়েছে বলে অভিযোগ তাদের।

ধারাটি বিএনপির গঠনতন্ত্রে থাকলে চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের দলীয় সদস্যপদ থাকার যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠত। কারণ প্রথম জনের বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা আর দ্বিতীয় জনের বিরুদ্ধে দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ড ও ২২ কোটি টাকা জরিমানার আদেশ রয়েছে আদালতের।

রবিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সরকারের উদ্দেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দলীয় নেতৃত্ব ও নির্বাচন থেকে সরাতে সরকার দলীয় গঠনতন্ত্রের ৭ ধারা নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। মূলত, বিএনপিকে সব দিক থেকে বেকায়দায় ফেলতে এ অপতৎপরতা শুরু করেছে সরকার।’

‘বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারার মতো নির্বাচন কমিশন অনুরূপ একটি ধারা চালু করছে বলে বিশ্বস্ত সূত্রে বিএনপি জানতে পেরেছে। এর উদ্দেশ্য বিএনপির নেতৃত্ব থেকে খালেদা জিয়া ও তারেক রহমানকে সরানোর পদক্ষেপ নেওয়া। বিএনপি ও খালেদা জিয়াকে বাইরে রেখে নির্বাচন করে ক্ষমতা দখল করার জন্য এই অপতৎপরতা শুরু করা হয়েছে।’

তবে নির্বাচন কমিশনের সচিব বলেন, ‘আরপিও সংশোধনের একটা উদ্যোগ আগে নেওয়া হয়েছিল। তবে সেটা এখন আর হচ্ছে না।’

ঢাকাটাইমস/১৫জুলাই/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

পাসের হার ও জিপিএ-ফাইভে মেয়েরা এগিয়ে

যারা ফেল করেছে তাদের গালমন্দ করবেন না: প্রধানমন্ত্রী

রাজধানীর যানজট নিরসনে আন্তঃজেলা বাসের ‘গেটলক’ সিস্টেম চালু, অমান্য করলেই ব্যবস্থা

চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :