জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় ফেরার যুদ্ধ

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০১৮, ০৮:৪৪

শেকড়ের টানে যুদ্ধ করে ঈদে গ্রামে ফেরা মানুষগুলোর ফের যুদ্ধ শুরু হয়ে গেছে। ছুটি শেষে নিজ কর্মস্থলে ফিরতে গিয়ে তাদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

শনিবার থেকেই কর্মস্থলে ফিরতে শুরু করেছেন কর্মজীবীরা। ময়মনসিংহ থেকে ঢাকাগামী ট্রেনগুলোতে কোথাও তিল ধারণের ঠাঁই ছিল না শনিবার। আর এ সুযোগে নির্ধারিত ভাড়ার চেয়ে তিন-চার গুণ বেশি টাকা দিয়ে ট্রেনের টিকিট কিনতে হয়েছে যাত্রীদের। অনেকেই ট্রেনের কামরায় জায়গা না পেয়ে জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে উঠেছেন। আবার অনেক যাত্রীকে ট্রেনের দরজার হ্যান্ডেলে ঝুলে চিৎকার চেচামেচি করতে দেখা গেছে। কাউকে আবার ট্রেনের জোড়ায় বসে থাকতে দেখা গেছে। তবুও যেভাবেই হোক কর্মস্থলে পৌঁছাতেই হবে।

জানা যায়, গফরগাঁও, নান্দাইল, ত্রিশাল ও ভালুকার একাংশ, কিশোরগঞ্জের হোসেনপুর ও পাকুন্দিয়া উপজেলার হাজারো মানুষ গফরগাঁও রেল স্টেশন থেকে জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থল ঢাকায় ফিরছেন। আর এই সুযোগে ট্রেনযাত্রীদের কাছ থেকে গলাকাটা ভাড়া আদায় করে নিচ্ছেন টিকিট কালোবাজারিরা। অসংখ্য যাত্রীর অভিযোগ, টিকিট কালোবাজারিদের সঙ্গে যুক্ত রয়েছেন কাউন্টার থেকে টিকিট বিক্রি করা কর্মকর্তা-কর্মচারীরা। কেউ কেউ আবার টিকিট না কেটেই ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ও দুই বগির জোড়ায় বসে গন্তব্যে রওয়ানা করেছেন। অনেকেই আবার আসনসহ টিকিট পেলেও ট্রেনেই উঠতে ব্যর্থ হয়েছেন।

ব্যাংক কর্মকর্তা জহিরুল ইসলাম খান ঢাকাটাইমসকে বলেন, ৯০ টাকার টিকিট ৩৫০ টাকা দিয়ে কিনেও যাত্রীদের প্রচণ্ড চাপের কারণে শত চেষ্টা করেও ট্রেনে উঠতে ব্যর্থ হয়েছি। এখন পরবর্তী ট্রেনের টিকিট সংগ্রহের চেষ্টা করছি।

নান্দাইল পৌর এলাকার বাসিন্দা আজিজুর রহমান ভূঁইয়া বাবুল ঢাকাটাইমসকে বলেন, বলাকা ট্রেনের টিকিট ৪৫ টাকা হলেও কালোবাজারিদের কাছ থেকে ১৫০ টাকা দিয়ে কিনেছি। কেননা যে করেই হোক আমাকে আজকের মধ্যে ঢাকাতে পৌঁছাতেই হবে।

এদিকে অসংখ্য যাত্রী চড়া দামে আসনসহ টিকিট সংগ্রহ করতে সমর্থ হলেও যুদ্ধ করেও ট্রেনের ভেতরে উঠতে না পেরে ছাদে উঠে পড়েন। এতে করে ট্রেন থেকে পড়ে হতাহতের শঙ্কা বাড়ছে।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :