অবৈধ ভিওআইপিতে প্রতিদিন কল হয় আড়াই কোটি মিনিট

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৮, ১৩:৩১

বাংলাদেশ টেলিযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক জানিয়েছেন, অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল)-এর মাধ্যমে প্রতিদিন আড়াই কোটি মিনিট আদান-প্রদান হয়।

সোমবার সকালে বিটিআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

অবৈধ ভিওআইপি সরঞ্জামাদি উদ্ধারের জন্য সেপ্টেম্বরের রাজধানীতে পরিচালিত যৌথ অভিযান সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘ইন্টারন্যাশনাল কল টার্মিনেশন রেট বাড়লে অবৈধ ভিওআইপি ব্যবসায়ীদের দৌরাত্ম্য বাড়ে। আমাদের হিসাব বলছে প্রতিদিন দেশে আড়াই কোটি মিনিট ভিআইওআপির মাধ্যমে কল আদান-প্রদান হয়। তবে এই হিসাবটা কম বেশি হতে পারে।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘এসব অবৈধ ভিওআইপি সিমের বেশিরভাগই কর্পোরেট প্রতিষ্ঠানের নামে কেনা।’

তিনি আরো বলেন, ‘অবৈধ ভিওআইপি স্থাপনা শনাক্ত এবং একাজে ব্যবহৃত সিমবক্সের সুর্নিদিষ্ট স্থান(পিন পয়েন্ট) শনাক্তকরণের জন্য বিটিআরসি এখন অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। ফলে এসব অবৈধ ভিওআইপি কল আদান-প্রদান সংশ্লিষ্ট খাত থেকে সরকারের ৫০ কোটিরও বেশি টাকা সাশ্রয় হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিটিআরসি এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) যৌথ অভিযানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ১০ হাজার ৯৮৭টি অবৈধ সিম এবং ৩৭ লাখ টাকার অবৈধ ভিওআইপি সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। এসব সিমের মধ্যে বেশির ভাগই টেলিটকের।

অবৈধ ভিওআইপি সরঞ্জামাদি উদ্ধারের জন্য ঢাকার মোহাম্মদ পুর, আদাবর, বাড্ডা এবং উত্তরা পশ্চিম থানার আবাসিক এলাকায় যৌথ অভিযান চালিয়ে বিভিন্ন অপারেটরের ১০ হাজার ৯৪৭ টি সিম এবং ৩৭ লাখ টাকার ভিওআইপি সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান জানান, অভিযানকালে মোবাইল অপারেট টেলিটকের ৫ হাজার ৭৫টি, এয়ারটেল ও রবির ৩ হাজার ৮৯৭ টি, গ্রামীণফোনের ১ হাজার ৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি, পিএসটিএন অপারেটর র‌্যাংকসটেলে ১২০টি এবং ওয়াইম্যাক্সের অপারেটর বাংলালায়নের ১৫টি সিম জব্দ করা হয়। এছাড়াও অভিযানে ৭২টি জিএসএম গেটওয়ে ও অন্যান্য আনুসঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে। যার বাজারমূল্য ৩৬ লাখ ৮০ হাজার টাকা।

এই ঘটনার সঙ্গে জড়িত থাকায় ৮ জনকে গ্রেপ্তার এবং ৬টি মামলা হয়েছে।

বিটিআরসির নিয়ম অনুযায়ী অবৈধ ভিওআইপি কাজে ব্যবহারের জন্য মোবাইল অপারেটরের সিম পাওয়া গেলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করা হয়।

এই অভিযানে জব্দকৃত সিমের জন্য অপারেটরগুলোকে জরিমানা করা হবে কি না সাংবাদিকরা জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান বলেন,‘অবৈধ ভিওআইপি পরিচালনার জন্য অপারেটরগুলোর সিম পাওয়া গেলে ওই সংশ্লিষ্ট অপারেটরগুলোকে আগেও জরিমানা করেছে বিটিআরসি। এবারও করবে। আমি মনে করি তাদের সিম বাজারজাতকরণ ও সিম তদারকির কাজে সৃষ্ঠু মনিটরিং ব্যবস্থা কার্যকর নেই’।

সংবাদ সম্মেলনে, বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মো. মুস্তাফা কামাল বলেন, বিটিআরসির চলমান কার্যক্রমের অংশ হিসেবে আধুনিক ও আন্তর্জাতিক মানের প্রযুক্তি ব্যবহার করে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় অবৈধ ভিওআইপি কার্যক্রমে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত সিমবক্স এর সুর্নিদিষ্ট স্থান শনাক্তকরণে সক্ষমতা অর্জন করেছে।

বিটিআরসি এই ধরনের অভিযান নিয়মিত পরিচালনা করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও, আইজিডব্লিউ অপারেটরস ফোরাম(আইওএফ) এবং মোবাইল ফোন কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :