পদত্যাগ করলেন যৌন হয়রানিতে অভিযুক্ত ভারতীয় মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ১৮:১৬ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৮, ১৮:০৬

ভারতে ‘#মি টু’ আন্দোলনে একের পর এক যৌন হয়রানির অভিযোগের জেরে শেষ পর্যন্ত মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বুধবার দুপুরে তার পদত্যাগপত্রটি পাঠিয়ে দিয়েছেন আকবর।

পদত্যাগপত্রে আকবর লিখেছেন, ‘যেহেতু আমি ব্যক্তিগত ভাবে আদালতে বিচার চেয়েছি, তাই বিচারের স্বার্থে আমি আমার কার্যভার (মন্ত্রিত্ব) থেকে ইস্তফা দেয়াটাই সমীচিন মনে করছি। আমার বিরুদ্ধে যে সব মিথ্যা অভিযোগ করা হয়েছে, তার বিরুদ্ধে আমি ব্যক্তিগতভাবেই আইনি লড়াই লড়তে চাই। তাই আমি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিচ্ছি।’

৮ অক্টোবর আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ করেন সাংবাদিক প্রিয়া রামানি। প্রিয়ার পর আকবরের বিরুদ্ধে একই অভিযোগ করেন আরও ১১ জন নারী।

সাংবাদিক প্রিয়া রামানি টুইট বার্তায় জানান, আকবর তাকে যৌন হয়রানি করেছেন বলে বছরখানেক আগে তিনি এক নিবন্ধে উল্লেখ করেছেন।

গত সোমবার এম জে আকবরের পক্ষ থেকে প্রিয়া রামানির বিরুদ্ধে মামলা করেন এম জে আকবর। গত রবিবার তিনি তার ব্যক্তিগত আইনজীবীকে এই ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিলেন।

এম জে আকবর শুরু থেকেই তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগগুলো অস্বীকার করেছেন। তার মামলার এজাহারে প্রিয়া রামানির অভিযোগের বিষয়ে বলা হয়, প্রিয়া তার সুনাম নষ্ট করার জন্য ভেবেচিন্তে ইচ্ছাকৃতভাবে মানহানিকর সম্পূর্ণ মিথ্যা এই অপপ্রচার চালিয়েছেন।

আকবরের বিরুদ্ধে যখন ভারতজুড়ে তোলপাড় শুরু হয় তখন তিনি দেশের বাইরে ছিলেন। রবিবার তিনি দেশে ফেরেন এবং এ ব্যাপারে সরাসরি কথা বলেন। তখন তিনি পদত্যাগ করবেন না বলে সাংবাদিকদের বলেছিলেন।

প্রিয়া রামানির পর আকবরের বিরুদ্ধে আরও ১১ নারী অভিযোগ করেন। তারা হলেন, প্রেরণা সিং বিন্দ্রা, ঘজালা ওয়াহাব, সুটাপা পাল, আনজু ভারতি, সুপর্ণা শর্মা, সোমা রাহা, মালিনী ভুপ্তা, কণিকা গৌলত, কদমবারি এম ওয়েড, মাজলি দ্য পু ক্যাম্প ও রথ ডেভিড।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :