দাবানলে ধ্বংসস্তুপ ক্যালিফোর্নিয়ার 'প্যারাডাইস', নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ১২:৫৮ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৮, ১২:৫৬

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে নয়জনের মুত্যু হয়েছে। দ্রুত ছড়িয়ে পড়া আগুনে এখন পর্যন্ত দেড় লাখের বেশি মানুষ বাস্তুহারা হয়েছে। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাজধানী স্যাক্রামেন্টোতে একটি গাড়িতে পুড়ে যাওয়া পাঁচটি মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। ক্যালিফোর্নিয়ার উত্তর দিকে ছড়িয়ে পড়া এ আগুন সামলাতে বৃহস্পতিবার থেকেই বেগ পেতে হচ্ছে জরুরি বিভাগের কর্মীদের। শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভয়াবহ এই আগুনের পরিধি চারগুণ হয়ে গেছে। ক্যালিফোর্নিয়ার প্যারাডাইস টাউন পুরোপুরি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। শহরটিতে ৩০ হাজারের বেশি মানুষ বসবাস করত। আগুনে পুড়ে গিয়েছে হাসপাতাল, ঘরবাড়ি, দোকান-পাট সবই।

ক্যালিফোর্নিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ শহর লস অ্যঞ্জেলসের পশ্চিমের প্রধান মহাসড়ক ও উপকূলীয় অঞ্চলে এ দাবানল ছড়িয়ে পড়েছে। এছাড়াও সেখানকার শহর মালিবুর অনেক বাড়িঘর আগুনে পুড়ে গেছে। এরই মধ্যে মালিবু ও কালাবাসাস শহর ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ দুটি শহরেই অভিনেত্রী কিম কারদেশিয়ান, গায়ক কানইয়া ওয়েস্ট, শের, লেডি গাগা ও অস্কার বিজয়ী পরিচালক গুইলেরমো দেল তোরোর মতো সেলিব্রেটিরা বসবাস করেন।

লস অ্যাঞ্জেলসের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি মহাসড়কসহ এ দাবানলটি ছড়িয়ে পড়েছে প্রায় ১৪ হাজার একর এলাকাজুড়ে। বুধবার রাতে লস এঞ্জেলসের যে থাউজেন্ড ওকস শহরের একটি বারে বন্দুকধারীর গুলিতে ১২ জন নিহত হয়, সেখান থেকে মাত্র কয়েক মাইল দূরে ‘উলসি ফায়ার’ নামের দাবানল অবস্থান করছে।

এছাড়া সেখানকার গুরুত্বপূর্ণ শহর থাউসেন্ড ওকসের পাশে ৪০ মাইলব্যাপী আঘাত হেনেছে দাবানল দুটি। গত বুধবার এ শহরেই এক হামলায় ১২ জন ব্যক্তি প্রাণ হারিয়েছেন। দাবানলের কবলে পড়ে শহরটির প্রায় ৭৫ হাজার মানুষকে নিরাপদে অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নি সুরক্ষা বিভাগের ক্যাপ্টেন স্কট ম্যাকলিন বলেছেন, কোনো দমকলকর্মী আগুন নেভানোর চেষ্টা করেনি। তার ভাষায় আগুন এতো ভয়াবহ ছিল যে, আগুন নেভানোর চেয়ে মানুষজনকে ঘরবাড়ি ছেড়ে যেতে সাহায্য করছে দমকলকর্মীরা।

প্যারাডাইস শহরে বসবাসকারী একজন পুলিশ কর্মকর্তা মার্ক বাস বলেন, রাস্তার দুপাশে আগুনের মধ্য দিয়ে আমরা গাড়ি চালিয়ে যাচ্ছি। সান ফ্রান্সিসকোর ২৯০ কিলোমিটার উত্তরপূর্বের প্যারাডাইস শহরে কয়েক হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। প্যারাডাইস কমিউনিটির প্রায় পুরোটাই ধ্বংস হয়ে গেছে। এটা এমনই বিধ্বংসী ছিল।

রকলিন পুলিশ অফিস জন জি প্যারাডাইসের ক্ষয়ক্ষতি সম্পর্কে বলতে গিয়ে বলেন, ২৪ ঘণ্টায় পুরো একটি শহর নিশ্চিহ্ন হয়ে গেছে। এটা পাগল করা অবস্থা।

‘ক্যাম্প ফায়ার’ ও ‘উলসি ফায়ার’ নিয়ে ক্যালিফোর্নিয়ায় এখন ১৬টি দাবানল সক্রিয় আছে জানিয়ে কর্মকর্তারা নর্দার্ন ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ এলাকাতেই ‘লাল পতাকা সতর্কতা’ জারি করেছেন। এর অর্থ হচ্ছে- পরবর্তী ২৪ ঘণ্টায় আগুন আরও ‘ভয়াবহ আচরণ’ করতে পারে।

২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটি বেশ কয়েকটি ভয়াবহ দাবানলের মুখোমুখি হয়েছে; এর মধ্যে ‘মেনদোসিনো’ ও ‘থমাস ফায়ার’ ছিল ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতি ও বিস্তৃত।

ঢাকাটাইমস/১০নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :