‘পূর্বশর্ত আরোপকারীদের সঙ্গে সংলাপে বসে না ইরান’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১০:৫৫

যারা পূর্বশর্ত আরোপ করে তাদের সঙ্গে তেহরান কখনো আলোচনায় বসবে না বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তেহরানের সঙ্গে সংলাপে বসার জন্য ওয়াশিংটন যেসব পূর্বশর্ত দিয়েছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে একথা বলেন তিনি।

সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে জারিফ একটি ভিডিও প্রকাশ করেন যেখানে তাকে মার্কিন সাংবাদিক রবিন রাইটের সঙ্গে কথা বলতে দেখা যায়। গত শনিবার কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ফোরামের অবকাশে তিনি ওই সাক্ষাৎকার দেন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে ভবিষ্যত সম্ভাব্য আলোচনায় বসার আগে তেহরানকে ১২টি শর্ত পূরণ করার আহ্বান জানান। এ সম্পর্কে রবিন রাইটের প্রশ্নের উত্তরে জারিফ বলেন, ‘আলোচনায় বসার আগেই যারা ১২টি শর্ত দেয় তাদের সঙ্গে আমরা আলোচনায় বসব না। বিশেষ করে যারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিজেদের হাতে পাস করা প্রস্তাব লঙ্ঘন করার পর এ শর্ত দেয়।’

জলবায়ু চুক্তিসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি থেকে আমেরিকার বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, ‘আমি তাদেরকে (মার্কিন নেতাদেরকে) আইন মেনে চলার আহ্বান জানাতে চাই না কারণ সেটা তাদের জন্য অসম্ভব ব্যাপার। কিন্তু তারা অন্তত আইন অমান্য করার কাজ কমিয়ে দিতে পারেন।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ইরানকে যেসব শর্ত দিয়েছেন তার অন্যতম হচ্ছে সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদের প্রত্যাহার করতে হবে। তেহরান বলেছে, সিরিয়া সরকারের অনুরোধে দেশটিতে সামরিক উপদেষ্টা পাঠানো হয়েছে এবং কেবলমাত্র দামেস্ক আহ্বান জানালে সিরিয়া থেকে সামরিক উপদেষ্টা প্রত্যাহার করবে ইরান।

ঢাকা টাইমস/১৮ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :