ডাকসু নির্বাচন: সব হল অছাত্রমুক্ত করার নির্দেশ

ঢাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৯, ১৯:১৩

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে হলকে বহিরাগত ও অছাত্রমুক্ত করতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর অংশ হিসেবে যারা স্নাতকোত্তর বা মাস্টার্স পরীক্ষা দিয়েছেন, তাদের সবাইকে হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে হলগুলোতে নোটিশ দিয়েছে স্ব-স্ব হল কর্তৃপক্ষ। যেখানে বহিরাগত ও অছাত্রদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায়, নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। 

রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন প্রক্টররা।

নোটিশে বলা হয়, ‘আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে হলকে বহিরাগতমুক্ত করার জন্য প্রাধ্যক্ষ কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী স্নাতকত্তোর শ্রেণির যেসব শিক্ষার্থীর পরীক্ষা শেষ হয়েছে তাদের অনতিবিলম্বে হল অফিসে আসন বুঝিয়ে দেওয়ার জন্য নির্দেশ দেয়া হলো’। 

১৯৯০ সালের পর আটকে থাকা ডাকসু নির্বাচন আগামী মার্চে করতে প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর নিয়মিত শিক্ষার্থীরাই কেবল ভোট দিতে পারে। কেন্দ্রীয় ছাত্র সংসদের পাশাপাশি ভোট হবে হল সংসদেও। আর এ জন্য হলে বহিরাগতদেরকে হল ছাড়ার নির্দেশ দেওয়ার কথা জানিয়েছেন শিক্ষকরা।

হলে অছাত্র ও বহিরাগত ব্যক্তি কারো কক্ষে অবস্থান করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করতেও শিক্ষার্থীদের অনুরোধ করা হয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী ঢাকা টাইমসকে বলেন, ‘সব হলের জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য হলের প্রত্যেকের কাছে আমরা সহযোগিতা কামনা করছি। ডাকসু নির্বাচনকে বাস্তবে রূপ দিতে সকল কিছু করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন’।

অভিযোগ আছে, ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের প্রশ্রয়ে প্রায় সব হলেই অছাত্র ও বহিরাগতরা অবস্থান করে। ছাত্রত্ব শেষ হয়ে গেলেও সহজে হল ছাড়তে চায় না শিক্ষার্থীরা। ছাত্র সংগঠনের নেতা বা কর্মী হলে তো কথাই নেই।

এমনিতেই আসন সংকটে ভোগা হলগুলোতে ভোগান্তি আরো বাড়াচ্ছে অছাত্র বা ছাত্রত্ব শেষ হয়ে যাওয়ার পরও হলে থাকার প্রবণতা। নিয়মিত বিশেষ করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের থাকতে হয় হলের গণরুম ও বারান্দায়। তবে এখন পর্যন্ত এই বিষয়ে কঠোর কোনো পদক্ষেপ নিতে কর্তৃপক্ষকে দেখা যায়নি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, ' হলকে অছাত্র ও বহিরাগতমুক্ত করতে এইবার আমরা কঠোর পদক্ষেপ নিব'।  ইতোমধ্যে এই বিষয়ে হল প্রশাসনকে গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত