শক্তিমানসহ পাহাড়ে ছয় খুনের আসামি আনন্দ চাকমা গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫৯ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩১

রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান শক্তিমান চাকমা ও ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর প্রধান তপনজ্যোতি চাকমা বর্মাসহ পাহাড়ের ছয় খুনের আসামি আনন্দ প্রকাশ চাকমাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। আনন্দ চাকমা ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা।

রবিবার র‌্যাবের একটি দল ঢাকার শেরেবাংলা নগরের স্টাফ কলোনিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব-২ কোম্পানি কমান্ডার মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী জানিয়েছেন।

র‌্যাবের ভাষ্য, আনন্দ চাকমা আগারগাঁও স্টাফ কলোনিতে মেয়ের বাসায় আত্মগোপন করে ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে গতরাত থেকে র‌্যাব ওই এলাকায় অবস্থান নেয়। পরে রবিবার দুপুরে তাকে গ্রেপ্তার করা হয়।

দ্বিধাবিভক্ত ইউপিডিএফের প্রসিত খীসার নেতৃত্বাধীন গ্রুপের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আনন্দ প্রকাশ চাকমা। গতবছর শক্তিমান ও তপনজ্যোতিসহ ছয়জনকে হত্যা করার ঘটনায় এই গ্রুপটাই জড়িত বলে অভিযোগ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও ইউপিডিএফ সংস্কারবাদী অংশের।

১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তির বিরোধিতা করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) ছেড়ে ইউপিডিএফ গঠন করেন প্রসীত খিসা। প্রায় এক যুগ আগে জনসংহতি সমিতি আরেক দফা ভেঙে সুধাসিন্দু খীসার নেতৃত্বে গঠিত হয় জেএসএস (এমএন লারমা)।

গত বছর ৩ মে শক্তিমান চাকমাকে গুলি করে হত্যা করা হয়। তিনি নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং জনসংহতি সমিতির ‘এমএন লারমা’ অংশের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি। পরে তার শেষকৃত্যে যাওয়ার সময় গুলিতে নিহত হন তপন জ্যোতি চাকমাসহ পাঁচজন। তপনজ্যোতির নেতৃত্বে ইউপিডিএফের সংস্কারবাদী একটি অংশ দুই বছর আগে ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন দল গঠন করেন।

পাহাড়ে আলোচিত ওই ছয় খুনের ঘটনায় যে মামলা হয়েছে তাতে আনন্দ প্রকাশ চাকমা আসামি বলে জানিয়েছে র‌্যাব।

তবে সন্তু লারমার জেএসএস  এবং প্রসীত খিসার ইউপিডিএফ ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে।

এদিকে সংগঠনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আনন্দ প্রকাশ চাকমা গ্রেপ্তার বিষয়টি নিশ্চিত করে এব বিবৃতিতে তাকে মুক্তির দাবি জানিয়েছে ইউপিডিএফ (গণতান্ত্রিক)।

ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :