‘পুঁজিবাজারে বিনিয়োগ কলাকৌশল’ সেমিনার

প্রতিদিন কেনাবেচা ছেড়ে দীর্ঘমেয়াদি বিনিয়োগের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৯, ২২:০৭

পুঁজিবাজারে প্রতিদিন বেচাকেনার অভ্যাস ছেড়ে দীর্ঘমেয়াদে বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছেন পুঁজিবাজার বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ। তিনি বলেছেন, বিনিয়োগের ক্ষেত্রে নিজ নিজ জায়গা থেকে সবাইকে সচেতন থাকতে হবে।

রাজধানীর শিল্পকলা একাডেমিতে ক্যাপিটাল মার্কেট এক্সপোর দ্বিতীয় দিন আজ শুক্রবার ‘পুঁজিবাজারে বিনিয়োগ কলাকৌশল’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক মাহবুব আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসি পরিচালক রেজাউল করিম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা শেরিফ এম এ রহমান, এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার, সিএফও বাংলাদেশের সভাপতি শফিকুল আলম, মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. আশিকুর রহমান।

পুঁজিবাজার নিয়ে নিজের পর‌্যবেক্ষণ তুলে ধরে আবু আহমেদ বলেন, ‘আমি দেখেছি অনেক কোম্পানি শুধু টাকা তোলার জন্য বাজারে আসে। তালিকাভুক্ত হওয়ার এক থেকে দুই বছরের মধ্যে তাদের আর্থিক অবস্থা খারাপ হয়ে যায়। একপর্যায়ে তারা বিনিয়োগকারীদের টাকা নিয়ে পালায়।’

গত ১০ বছরে কোনো ভালো কোম্পানি বাজারে তালিকাভুক্ত হয়নি বলে মন্তব্য করেন এই পুঁজিবাজার বিশেষজ্ঞ। বলেন, ২০০৯ সালে সর্বশেষ একটি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হলেও বাকিগুলো কেন আগ্রহী হচ্ছে না, সেটা দেখার দায়িত্ব অর্থ মন্ত্রণালয়ের। এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রতিদিন বেচাকেনার অভ্যাস ত্যাগ করার পরামর্শ দিয়ে বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, ‘প্রয়োজনে ব্রোকারেজ হাউজে গিয়ে বসে থাকুন, চা-পানি খান আর চলে আসুন। কিন্তু বিনিয়োগকে দীর্ঘমেয়াদে কাজে লাগানোর চেষ্টা করুন। সবাই লাভবান হবেন।’ তিনি আরও বলেন, ‘আপনি যদি দেখেন ১০ বছরের মধ্যে শেয়ারবাজারে লাভ করে ধনী হতে পারছেন না, তাহলে বুঝবেন আপনার কোথাও সমস্যা আছে। তখন ভুল চিহ্নিত করে খুব তাড়াতাড়ি সংশোধন করে ফেলুন।’

বাজারে স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার দর সবচেয়ে বেশি হওয়ার কারণ সম্পর্কে আবু আহমেদ বলেন, শেয়ারবাজারের আকার ছোট হওয়ায় এসব কোম্পানির শেয়ার নিয়ে গেম্বলিং হয়। তবে ভালো ভালো কোম্পানি শেয়ারবাজারে অন্তর্ভুক্ত হলে এবং বাজারের আকার বড় হলে গেম্বলিং সম্ভব হবে না।

মূল প্রবন্ধে বিএসইসির পরিচালক রেজাউল করিম বলেন, বাজারে কেউ লোকসান করতে চায় না, সবাই লাভ করতে আসে। ক্রেতা বিক্রেতার মধ্যে একজন লাভ হয়। যে সঠিক সিদ্ধান্ত নিতে পারে সেই প্রকৃতপক্ষে লাভবান হয়।

‘বিনিয়োগের আগে বেশ কিছু বিষয় চিন্তা করার প্রয়োজন রয়েছে’ বলেন রেজাউল করিম, ‘এর মধ্যে কোম্পানির ইতিহাস, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, বিনিয়োগ শিক্ষা নেয়া, সচেতনতা বৃদ্ধি এবং সঠিকভাবে পোর্টফলিও সাজানোর মাধ্যমে সঠিক বিনিয়োগ করা। আর এর মাধ্যমে মুনাফা করা সম্ভব।’ তাছাড়া কী কী বিষয়ে শেয়ার দরে প্রভাব পড়ে সেগুলোও বিনিয়োগের আগে একজন বিনিয়োগকারীকে জানা প্রয়োজন।

বর্তমানে আমাদের দেশের যে জিডিপি প্রবৃদ্ধি তা ধরে রাখতে পুঁজিবাজারকে শক্তিশালী করা অত্যন্ত জরুরি বলে মনে করেন বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুব আলম। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘কিন্তু আমাদের দেশের একটি ঐতিহ্যগত সমস্যা হলো ব্যবসায়ীরা স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য অর্থ উত্তোলন করেন ব্যাংক থেকে। এটি একটি দেশের অর্থনীতির জন্য খুব আশঙ্কাজনক। দীর্ঘমেয়াদি প্রকল্পে অর্থ সরবরাহে পুঁজিবাজার হচ্ছে অন্যতম মাধ্যম।’ আর শেয়ারবাজারে বিনিয়োগের জন্য অতি লোভ পরিহার কররতে বিনিয়োগকারীদের পরামর্শ দেন তিনি। লোভের কারণে সোনার ডিম পাড়া হাঁস হারাতে হয় অনেক সময়।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের প্রধান নির্বাহী কর্মকর্তা শেরিফ এম এ রহমান বলেন, ২০১৩ সালের পর বিদেশি কোম্পানিগুলো বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগ করা শুরু করে। বর্তমানে বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৫ থেকে ২৬ হাজার কোটি টাকা। তবে তাদের বেশির ভাগ বিনিয়োগ দীর্ঘমেয়াদি। যেসব কোম্পানির সম্প্রসারণ সম্ভাবনা অনেক বেশি সেসব কোম্পানিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করে রাখার পরামর্শ দেন তিনি।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার বলেন, শেয়ার কেনার জন্য ফান্ডামেন্টাল এনালাইসিস করার পাশাপাশি কোম্পানি যারা পরিচালনা করছেন তাদের বিষয়টি একটু বিবেচনা করে দেখতে হবে। কারণ পরিচালনা পর্ষদ চাইলে অনেক কিছুই পরিবর্তন করা সম্ভব। পর্ষদের সিদ্ধান্তের ওপরও শেয়ার দর কমে বা বাড়ে।

সিএফও বাংলাদেশের সভাপতি শফিকুল আলম বলেন, ‘পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে লাভ করা যায় না এটা আমি বিশ্বাস করি না। তবে পুঁজিবাজার থেকে লাভবান হওয়ার আরও একটি উপায় হলো আপনার মূলধনের সবটুকু বিনিয়োগ করবেন না। অন্তত তিন ভাগের এক ভাগ টাকা জমা রাখুন। যদি সেই সক্ষমতা না থাকে তাহলে পুঁজিবাজারে বিনিয়োগ করবেন না।’

মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক আশিকুর রহমান বলেন, ‘যারা প্রতিদিন লেনদেন করার মাধ্যমে মাস শেষে টাকা উঠিয়ে পরিবার চালানোর পরিকল্পনা করেন, আমি বলব এটি একটি ভুল সিদ্ধান্ত। সঞ্চয়পত্র, এফডিআর ও জমি কিনে যেমন টাকা ফেলে রাখেন এবং সেখান থেকে দীর্ঘসময় পরে লাভ পাওয়ার আশা করেন, ঠিক একইভাবে পুঁজিবাজার থেকেও লাভ করা সম্ভব।’ স্বল্পমেয়াদি বিনিয়োগের চিন্তা ত্যাগ করার পরামর্শ দেন তিনি।

(ঢাকা টাইমস/৫এপ্রিল/আরএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :