নানা রোগে ভুগছেন তসলিমা নাসরিন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ২১:৩৪ | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৯, ২১:৩১
ফাইল ছবি

নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন একাধিক রোগে ভুগছেন। তার ফুসফুস, লিভার ও কিডনিতে সমস্যা দেখা দিয়েছে। তবে ব্যস্ততার কারণে চিকিৎসায় মন দিতে পারছেন না বলে তিনি নিজেই জানিয়েছেন।

নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে বিতর্কিত এই লেখা এসব কথা জানান।

তসলিমা লিখেছেন, ‘অদ্ভুত আমি। কোনো কিছু নিয়ে পাগল হই, দুদিন পর ভুলে যাই। ফুসফুসে কী সব ধরা পড়ছে, দৌড়োদৌড়ি ডাক্তারের কাছে, একজন নয়, দু-তিনজন স্পেশালিস্টের সঙ্গে মিটিং করা হয়ে গেল। এর পর কী জানি কী নিয়ে ব্যস্ত হয়ে গেলাম, ফুসফুস নিয়ে যে কিছু একটা করতে হবে ভুলেই গেলাম।

লিভার-কিডনি নিয়েও একই ঘটনা। লিভারে ফ্যাট জমতে জমতে সর্বনাশ হচ্ছে। এ দেশি স্পেশালিস্ট, ও দেশি স্পেশালিস্ট করছি। চরম দুশ্চিন্তার মধ্যে দিন কাটাচ্ছি। ডাক্তার উপদেশ দিচ্ছেন। খুব মন দিয়ে শুনছি। তার পর মনে নেই ঘুরতে চলে গেলাম, নাকি কিছু লিখতে বা পড়তে শুরু করলাম। লিভার মাথা থেকে চলে গেল। দু-তিন বছর আর লিভারের কথা মনেও পড়ল না।

সেদিন কিডনি নিয়েও টেনশনে মরে যাই মরে যাই অবস্থা। সাত দিনে সাতটা ডাক্তার দেখিয়ে ফেললাম। ডাক্তাররা প্রচুর টেস্ট দিয়েছেন করতে। আজ করব কাল করব করতে করতে একসময় ভুলেই গেলাম। এও বছর পার হবে মনে হচ্ছে। দুম করে কবে যে একদিন মরে যাব। দুদিনের জীবন, রোগ শোকের কথা ভুলে থাকাই হয়তো ভালো। উপসর্গ না থাকলে এই সুবিধা। দিব্যি বছরের পর বছর অসুখ-বিসুখের কথা না ভেবেই কাটিয়ে দেয়া যায়।’

তবে তার এই স্ট্যাটাসের পর যারা তার গুরুতর রোগের কথা জানিয়ে নিউজ করেছে তাদের ওপর ক্ষেপেছেন তসলিমা। মঙ্গলবার বিকালে এক স্ট্যাটাসে তিনি লিখেছেন: ‘হায় হায় মিডিয়ারে নিয়া আর পারা গেল না। আমি স্বাস্থ্যের ব্যপারে নিজের অবহেলার কথা লিখলাম কাল রাইতে, আর ছাপা হইয়া গেল পত্রিকাগুলাতে, 'গুরুতর' অসুস্থ তসলিমা, মারাত্মক ৩ রোগে আক্রান্ত তসলিমা, ফুসফুস কিডনি লিভারের সর্বনাশা রোগে আক্রান্ত তসলিমা।' এই সব ভয়াবহ হেডলাইন দেইখা আমার শরীর কাঁপতাছে ডরে। এখন একটাই মুশকিল, জিহাদিরা যদি আমারে খুন করে, তাইলে মাইনষে কইব,'জিহাদিরা ওরে খুন করে নাই, ও তো গুরুতর অসুস্থ ছিল, লিভার কিডনি ফুসফুস পইচ্যা গেছিল, তাই মরছে'। আমি যে জিহাদিদের হাতে মইরা শহিদ হমু, সেই শহিদ হওয়া থেইকাও ওরা আমারে বঞ্চিত করার প্ল্যান করতাছে।’

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :