চাহিদার চেয়ে ২২ লাখ টন বেশি খাদ্য উৎপাদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৯, ১৮:৫৯
ফাইল ছবি

চাহিদার চেয়ে বেশি খাদ্য উৎপাদন হওয়ায় বর্তমানে দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ বছর চাহিদার চেয়ে ২২ লাখ টন বেশি খাদ্য উৎপাদন হয়েছে বলেও জানান মন্ত্রী। 

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৬ কোটি ৫০ লাখ জনসংখ্যার জন্য প্রতিদিন প্রতিজনের ৫০৯ গ্রাম হিসাবে বছরে তিন কোটি ছয় লাখ ৫৫ হাজার মেট্রিক টন খাদশস্যের চাহিদা রয়েছে। ২০১৭-’১৮ অর্থবছরে নিট তিন কোটি ২৮ লাখ ৬০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য উপাদন হয়। এর মধ্যে তিন কোটি ১৯ লাখ ৫৫ হাজার টন চাল এবং নয় লাখ ৩৪ হাজার টন অন্যান্য খাদ্যশস্য রয়েছে। এ হিসাবে ২২ লাখ পাঁচ হাজার মেট্রিক টন খাদ্যশস্য উদ্বৃত্ত উৎপাদন হয়েছে।

খাদ্যমন্ত্রী সরকারি দলের শহীদুজ্জামান সরকারের অপর এক প্রশ্নের জবাবে বলেন, আসন্ন বোরো মৌসুমে সরকার কৃষকদের কাছ থেকে মোট ১৩ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী জানান, এরমধ্যে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, ১০ লাখ মেট্রিক টন চাল ও এক লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল রয়েছে। প্রতি কেজি ধানের সংগ্রহ মূল্য ২৬ টাকা, সিদ্ধ চালের প্রতিকেজি ৩৬ টাকা ও আতপ চালের প্রতি কেজি ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। চলতি মাস থেকেই এ সংগ্রহ অভিযান শুরু করা হবে বলে জানান মন্ত্রী।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :