কাশ্মীর ইস্যুর মধ্যেই আমিরাতের সর্বোচ্চ সম্মাননা পাচ্ছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ০৯:২০

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পাশাপাশি রাজ্যের সম্মানও কেড়ে নিয়েছে মোদি সরকার। এরপর দুই সপ্তাহ ধরে অবরুদ্ধ অবস্থায় রয়েছেন কাশ্মীরিরা। বিশ্ব থেকে বিচ্ছিন্ন কাশ্মীরে কী হচ্ছে সে বিষয়ে তেমন কিছুই জানা যাচ্ছে না। এই ইস্যুতে বিশ্বের মুসলিমদের আওয়াজ তোলার দাবি জানিয়েছেন অনেকে। এমন অবস্থার মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ সম্মাননা ‘অর্ডার অফ জায়েদ’ তুলে দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

আগামী ২৩ আগস্ট থেকে আমিরাত তিন দিনের রাষ্ট্রীয় সফর করবেন মোদি। এসময় তাকে এই সম্মানে ভূষিত করবে সৌদি আরবের অন্যতম মিত্র দেশটি। দীর্ঘদিন ধরে বন্ধুত্ব বজায় রাখার নির্দশন হিসেবে মোদিকে এই সম্মান দেবে আমিরাত।

মোদিকে সর্বোচ্চ সম্মাননা প্রদান প্রসঙ্গে আমিরাতের যুবরাজ শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান জানিয়েছিলেন, দুই দেশের সম্পর্কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন নরেন্দ্র মোদি। ভারত ও আরব আমিরাতের মধ্যে যে ঐতিহাসিক সম্পর্ক ছিল, তাকে নতুন মাত্রা দিয়েছেন তিনি। আগামিদিনে দুই দেশের সম্পর্কের ভবিষ্যৎ উজ্জ্বল হয়, সেই ক্ষেত্রেও মোদি কাজ করেছেন বলে জানিয়েছেন যুবরাজ।

২০১৮ সালে চীনের প্রেসিডেন্ট শি জিংপিংকে এই সম্মাননা দিয়েছিল আরব আমিরাত। তিনদিনের সফরে আবু ধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন মোদী।

উল্লেখ্য, ভারতের তৃতীয় বৃহত্তম ব্যাবসায়িক সহযোগী রাষ্ট্র আরব আমিরাত। ভারতকে যেসব দেশ তেল দেয়, তাদের মধ্যে চতুর্থ বৃহত্তম দেশ।  আমিরাতের পর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে বাহরাইন সফরে যাবেন মোদি।

ঢাকা টাইমস/১৯আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :