কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক আদালতে তোলার ঘোষণা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৯, ২১:৫০

কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে তোলার ঘোষণা দিয়েছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেয়েশী। তিনি জানান, সব ধরণের আইনি দৃষ্টিকোণ বিশ্লেষণের পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। ফলে, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়। ভারতের এ সিদ্ধান্তে পাকিস্তান ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। ইতিমধ্যে ভারতের সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক বাতিল করেছে পাকিস্তান সরকার।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল এআরওয়াইকে দেয়া সাক্ষাৎকারে শাহ মাহমুদ কোরয়েশী বলেন, আমরা কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক বিচার আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

প্রধানমন্ত্রীর বিশেষ তথ্য সহকারী ফিরদৌস আশিক আওয়ান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। পাকিস্তানের মন্ত্রিসভায় কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক আদালতে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলেও জানান।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের কারণে কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রিয় সরকার কাশ্মীরের উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় কারফিউ জারি করেছে। সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ চার হাজার মানুষকে আটক করা হয়েছে। মোবাইল-ইন্টারনেট সংযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে।

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী জম্মু ও কাশ্মীর একটি ব্যতিক্রমী রাজ্য। কারণ প্রতিরক্ষা-পররাষ্ট্র বা যোগাযোগের মতো কয়েকটি বিষয় ছাড়া বাকি সব ক্ষেত্রে সেখানে ভারতের কোনও আইন প্রয়োগ করতে গেলে কাশ্মীরের রাজ্য সরকারের সম্মতিও জরুরি।

এ ধারার কারণে নাগরিকত্ব, সম্পত্তির মালিকানা বা মৌলিক অধিকারের প্রশ্নেও এই রাজ্যের বাসিন্দারা বাকি দেশের তুলনায় বাড়তি কিছু সুবিধা ভোগ করেন।

এখন থেকে কাশ্মীরের নাগরিক উপরিউক্ত সুবিধা ভোগ করতে পারবে না।

৩৭০ ধারা কি বাতিল করা যেতে পারে?

ভারতের রাষ্ট্রপতির আদেশের ভিত্তিতে ৩৭০(৩) ধারা বাতিল করা পারে। ধারা বাতিলের জন্য জম্মু-কাশ্মীরের গণপরিষদের সম্মতি প্রয়োজন। কিন্তু ১৯৫৭ সালের ২৬ জানুয়ারি গণপরিষদ বাতিল হয়ে গেছে।

ফলে, একটি মত হল, ৩৭০ ধারা বাতিল করা সম্ভব না। আরেকটি মত হল, রাজ্য বিধানসভার সম্মতিক্রমে এই ধারা বাতিলের সিদ্ধান্ত নিতে পারে।

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেছিলেন, গণপরিষদ নতুন করে না বসলে সংবিধানের ৩৭০ ধারা বাতিল সম্ভব না।

ঢাকাটাইমস/২০ আগস্ট/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :