পবিপ্রবিতে ডিগ্রির নাম পরিবর্তনের দাবিতে মাঠে নেমেছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৪

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড এডমিনিস্ট্রেশন অনুষদের শিক্ষার্থীরা বিএসসি ডিগ্রির পরিবর্তে অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এলএলবি ডিগ্রি প্রদানের দাবিতে মানববন্ধন হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানায় বিভাগের শিক্ষার্থীরা।

এসময় ‘চাকরি ক্যামনে পাব ভাই, সার্কুলারে তো নামই নাই; যেই ডিগ্রির ভবিষ্যত নাই, সেই ডিগ্রির পরিবর্তন চাই;এলএমএ শিক্ষার্থীদের অসামঞ্জস্যপূর্ন ডিগ্রি কেন? প্রশাসন জবাব চাই- এই ধরণের স্লোগান দেন শিক্ষার্থীরা।

অনুষদের শিক্ষার্থীরা নিজেদের দাবি আদায়ের জন্য অনুষদীয় ডীনের কাছে স্মারকলিপি দেয়।

নিজেদের ভবিষ্যতের কথা চিন্তা করে তাদের এ আন্দোলন সম্পূর্ণ যুক্তিযুক্ত বলে তারা দাবি করে।

জানা গেছে, ২০১৫ সালে পবিপ্রবিতে এই বিষয় চালু হয়। বর্তমানে এর ৪র্থ ব্যাচ চলছে।এটি আইন অনুষদের বিষয় এবং আইনের মত এটিও এলএলবি অনার্স। এই বিভাগ প্রথম যাত্রা শুরু করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে Law and Land Administration নামে। এরপর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ Land Law and Management চালু করা হয়।২০১৮ সালে এর নামকরণ করা হয় Land Management and Law নামে এবং একই শিক্ষাবর্ষে কুষ্টিয়ার ইসলামি বিশ্ববিদ্যালয়ে এটি চালু করা হয় Law and Land management নামে।

এখানে আইনের প্রধান সকল কোর্সই পড়ানো হয় শুধু অতিরিক্ত হিসেবে প্রতি সেমিস্টারে ল্যান্ড সম্পর্কিত একটি কোর্স থাকে। এই বিষয়ের প্রধান উদ্দেশ্য হচ্ছে ল্যান্ড স্পেশালিষ্ট মানসম্মত জজ,ম্যাজিস্ট্রেট, উকিল তৈরি করা কারণ বাংলাদেশে ল্যান্ড স্পেশালিষ্ট তেমন বেশি জজ, উকিল নেই। আর এতে ল্যান্ড রিলেটেড মামলাগুলো শেষ না হয়ে বছরের পর বছর তা চলতে থাকে। এই সমস্যার সমাধানের জন্যই সরকার এই উদ্যোগ টি নিয়েছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত