বিশ্বের সব সমস্যার সমাধান রামায়ণে রয়েছে : অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪৭ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০১

বিশ্বের সব সমস্যার সমাধান রামায়ণে রয়েছে বলে দাবি করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি সভাপতি অমিত শাহ।
দেশটির রাজধানী নয়াদিল্লীতে পঞ্চমতম আন্তর্জাতিক রামায়ণ উৎসবের আয়োজন করে ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিল (আইসিসিআর)।
সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কেবল রামায়ণেই সব সমস্যার সমাধান পেতে পারি। রামায়ণে বহু সংস্কৃতিতে ভাষার মর্যাদা এবং ধর্মের সীমাবদ্ধতাকে পরাভূত করে ভারতীয় একজন রাষ্ট্রদূত হয়ে পৌঁছেছে।

অমিত শাহ আরো বলেন, রামায়ণকে নিয়ে ঘন্টার পর ঘন্টা কথা বলা যেতে পারে, তবে আমি বলতে পারি যে রামায়ণে হাজার হাজার বছর ধরে ভারতের সাংস্কৃতিক প্রবাহের ধারাবাহিক প্রবাহটি একটি মহাকাব্যের অভ্যন্তরে প্রকাশিত হয়েছে। পৃথিবীতে রামায়ণের অনুবাদ হয়নি এমন কোনো ভাষা নেই। রামায়ণ কেবল আদর্শ জীবনকে ব্যাখ্যা করার জন্য একটি কাব্য নয়। এর মধ্যে অনেকগুলি সংলাপ রয়েছে যা নীতিশাসন, সুশাসন, যুদ্ধ বিজ্ঞান, জ্ঞান এবং বিজ্ঞানের পরিচয় দেয়।

থাইল্যান্ড, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ত্রিনিদাদ ও টোবাগো, ফিজিসহ আটটি দেশের প্রতিনিধি দল সম্মেলনে অংশ গ্রহণ করেছে।
রামায়ণ একটি প্রাচীন সংস্কৃতি মহাকাব্য। হিন্দু ধর্ম অনুসারে রামায়ণের রচয়িতা ঋষি বাল্মীকি। এই গ্রন্থটি হিন্দুশাস্ত্রের স্মৃতিবর্গের অন্তর্গত। এই কাব্যে বিভিন্ন সম্পর্কের পারস্পারিক কর্তব্য বর্ণনার পাশাপাশি আদর্শ ভৃত্য, আদর্শ ভাই, আদর্শ স্ত্রী ও আদর্শ রাজার চরিত্র এর মধ্যে দিয়ে মানবসমাজের আদর্শ ব্যাখ্যা করা হয়েছে।

ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :