ফেসবুককে ফের ‘নতুন সিগারেট’ বললেন মার্ক বেনিওফ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১৯:৩৮

ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রতিষ্ঠান সেলসফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক বেনিওফ আবারো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কড়া সমালোচনা করেছেন। ফেসবুককে তিনি ‘নতুন সিগারেট’ হিসেবে আখ্যায়িত করেন। ফেসবুক বন্ধ করে দেয়ার পক্ষে যুক্তি দেখিয়ে বেনিওফ বলেন, ফেসবুক সিগারেটের মতোই শিশুদের আসক্ত করে তুলছে।

গত বছরের নভেম্বরেও তিনি ফেসবুকের সমালোচনা করেছিলেন। ওই সময়েও তিনি ফেসবুককে সিগারেটের সঙ্গে তুলনা করেন।

গত বুধবার এক টুইটে বেনিওফ আবার বলেন, ‘ফেসবুক এক ধরনের প্রকাশক হিসেবে কাজ করে। তাই ফেসবুক প্ল্যাটফর্মে ছড়ানো অপপ্রচারের জন্য ফেসবুককেই দায় নিতে হবে। ফেসবুক সিগারেটের মতো যা আসক্তি সৃষ্টিকারী, আমাদের জন্য ক্ষতিকর এবং শিশুরা এর প্রতি ঝুঁকে পড়ছে।’

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গ ‘মত প্রকাশের স্বাধীনতা’বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরে একটি বক্তব্য রাখার ঘোষণা দেন। বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বেনিওফ এর প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ফেসবুক ঘিরে তৈরি হওয়া পরিস্থিতির জন্য ফেসবুককেই দায়ী করা উচিত।

জাকারবার্গ বলেছেন, ‘ফেসবুকের মতো প্ল্যাটফর্মের কারণে স্বাধীনভাবে মতপ্রকাশের ক্ষেত্রে বড় হুমকি মোকাবিলা করার সুযোগ পাচ্ছে মানুষ।

মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর কমলা হ্যারিস এবং এলিজাবেথ ওয়ারেনসহ একাধিক আইনপ্রণেতা ফেসবুক বন্ধ করে দেয়ার পক্ষপাতী। ওয়ারেন ফেসবুকে সফলভাবে একটি ভুয়া বিজ্ঞাপনও প্রচার করেছিল যেখানে দাবি করা হয়—মার্ক জাকারবার্গ এবং ফেসবুক ডোনাল্ড ট্রাম্পকে পুনর্নির্বাচনের জন্য সমর্থন জানিয়েছে। ওই বিজ্ঞাপন প্রকাশের পর ফেসবুক ঘিরে আরও বেশি সমালোচনা হচ্ছে।

গত মার্চে প্রথম অসম প্রতিযোগিতা এবং ব্যবহারকারীর তথ্য ফাঁস রোধে ফেসবুক, আমাজন এবং অন্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভেঙে দেওয়ার পক্ষে নির্বাচনী প্রচারণা চালান এলিজাবেথ ওয়ারেন। এরপর থেকে প্রায়ই সে প্রসঙ্গ টেনেছেন তিনি। এমনকি বিলবোর্ডও টাঙিয়েছেন। প্রায় সাত মাস পর, গত মঙ্গলবার ফেসবুকের কর্মীদের সঙ্গে প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের বৈঠকের ধারণকৃত অডিও ফাঁস করে সংবাদ পোর্টাল ‘দ্য ভার্জ’।

গত জুনের সেই বৈঠকে কর্মীদের নানা প্রশ্নের উত্তর দেন জাকারবার্গ। সেখানে ফেসবুক ভেঙে দেয়ার এলিজাবেথ ওয়ারেনের প্রস্তাবের প্রসঙ্গও ওঠে। উত্তরে জাকারবার্গ আইনি লড়াইয়ের কথা বলেন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :