অযোধ্যা মামলার রায়

খুশি রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ডের অসন্তোষ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৯, ১২:৫৫
সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরইয়াব জিলানী

 

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় আলোচিত বাবরি মসজিদের জায়গায় রামমন্দির নির্মাণের রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ওই জায়গাটি হিন্দুদের বলে সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে। এছাড়া মসজিদ তৈরির জন্য মুসলিমদের অন্য একটি জায়গা বরাদ্দ দেয়ার আদেশ রয়েছে রায়ে।

রায়ের পর মসজিদের পক্ষে সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরইয়াব জিলানী বলেন, আমরা রায়কে সম্মান করি তবে এই রায় সন্তোষজনক নয়। এমনটি কখনো কোথাও হওয়া উচিত নয়। আলোচনা করে এই ইস্যুতে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

অপরদিকে রায়ে সন্তুষ্ঠ রামমন্দিরের পক্ষে লড়াই করা রাম লালা। রাম লালার আইনজীবী জানিয়েছেন, এই রায় ভারসাম্যপূর্ণ হয়েছে। এতে জনগণের জয় হয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, এটি একটু যুগান্তকারী রায়। এসময় তিনি সকলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

শনিবার সকাল এগারোটার দিকে ঘোষিত রায়ে ভারতের সুপ্রিম কোর্ট জানিয়েছে, বাবরি মসজিদের জায়গার স্থায়ী কোনো প্রমাণ মুসলিমরা দেখাতে পারেনি। এছাড়া খালি জায়গায় মসজিদ নির্মিত হয়নি। সেখানে একটি স্থাপনা ছিল। সেটি মন্দির কি না তা নিশ্চিত না হলেও সেটি ইসলামিক নয়।

এ কারণে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মিত হবে। এজন্য কেন্দ্রীয় সরকারকে তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে। তাদের তত্বাবধানেই রামমন্দির নির্মিত হবে। এবং মসজিদ তৈরির জন্য অন্য জায়গায় মুসলিমদের জমি দেয়ার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ঢাকা টাইমস/০৯নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :