এক ঘণ্টায় এক কোটি ৩০ লাখ গাছ লাগাল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৯, ১৪:৩৩
দেশব্যাপী বৃক্ষরোপন করছে তুর্কিরা- আনাদুলু

পরিবেশ সুরক্ষায় ও ভবিষ্যত প্রজন্মের জন্য এক ঘণ্টায় এক কোটি ৩০ লাখেরও বেশি গাছ লাগিয়ে রেকর্ড গড়েছে তরুস্ক। ১১ নভেম্বর সোমবার দেশটির জাতীয় বনায়ন দিবস উপলক্ষে এই কর্মসূচি পালন করা হয়। ১১ নভেম্বর সকাল এগারোটায় এক ঘণ্টার এই কর্মসূচির উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

পরিচ্ছন্ন বাতাসে শ্বাস নিতে সবুজায়নের অংশ হিসেবে এ কর্মসূচি হাতে নেয় তুরস্কের কৃষি ও বনায়ন মন্ত্রণালয়। জাতীয় পর্যায়ের এই কর্মসূচির স্লোগান ছিলো ‘ভবিষ্যতের জন্য নিঃশ্বাস’। এতে দেশটির মন্ত্রী, রাজনীতিবীদ, শিক্ষক-শিক্ষার্থীসহ সাধারণ জনগণ এই কর্মসূচিতে অংশ নেন। খবর ডেইলি সাবাহর।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এনিস সাহিন নামের এক তুর্কি নাগরিকের একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে তিনি লিখেছিলেন, দুর্দান্ত একটি আইডিয়া পেয়েছি। মুসলিম দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই। বৃক্ষরোপণের জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ একসঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।

এনিস সাহিনের এই পোস্টে নজর পড়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের। তারপরই এনিসকে এমন আইডিয়ার জন্য ধন্যবাদ জানান প্রেসিডেন্ট এরদোয়ান এবং ১১ নভেম্বর গাছ লাগানোর জন্য ছুটি ঘোষণা করেন।

প্রতি বছর ১১ নভেম্বরকে জাতীয় দিবস ঘোষণা করেন তিনি। এবারের কর্মসূচির অংশ হিসেবে দেশজুড়ে এক কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৭০৮টি গাছের চারা বিতরণ করা হয়।

ঢাকা টাইমস/১২নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :