শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দাবি গোটাবায়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ১১:৩৮

শনিবার অনুষ্ঠিত হওয়া শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়ার দাবি করেছেন গোটাবায়া রাজাপাক্ষে। তিনি দেশটির যুদ্ধকালীন সময়ের প্রতিরক্ষা সচিব ও সাবেক প্রেসিডেন্ট মাহেন্দা রাজাপাক্ষের ভাই। রবিবার এই নেতার মুখপাত্র বলেন, গোটাবায়া রাজাপাক্ষে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। দেশটিতে সিরিজ বোমা হামলায় ২৬৯ জন নিহতের সাত মাসের মাথায় এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। খবর এএফপির।

৩০ লাখ ভোট গণনার পর দেখা গেছে ৪৮.২ শতাংশ ভোট পেয়েছেন ৭০ বছর বয়সি অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট গোটাবায়া। সিংহল সংখ্যাগরিষ্ট অঞ্চলগুলির ভোট গোটাবায়াকে ৫০ শতাংশের বেশিতে পৌঁছে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ রাজাপাক্ষেদের কট্টর সমর্থকের বেশি এই অঞ্চলে।

গোটাবায়ার মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা এএফপিকে বলেন, ‘আমরা ৫৩-৫৪ শতাংশ ভোট পেয়েছি। এটি পরিস্কার বিজয়। আমরা এমনটিই আশা করেছিলাম।  আমরা অত্যন্ত আনন্দিত যে গোটাবায়া পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন। তিনি আগামীকাল বা পরদিন শপথ গ্রহণ করবেন।’

গোটাবায়ার অন্যতম প্রতিদ্বন্দ্বী আবাসনমন্ত্রী সাজিথ প্রেমাদাসা ৪৫.৩ শতাংশ ভোট পেয়ে দ্বীতিয় অবস্থানে রয়েছেন। তিনি সংখ্যালঘু তামিল অঞ্চলে ব্যাপক সমর্থন পেয়েছেন।

শ্রীলংকার নির্বাচন কমিশন চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া বলেন, ১৫.৯৯ মিলিয়ন (এক কোটি ৬০ লাখ প্রায়) ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোটার শনিবারের নির্বাচনে ভোট প্রদান করেছেন। বিচ্ছিন্ন কয়েকটি ঘটনায় কিছু লোক আহত হয়েছেন। তবে ভোট শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।

তবে গোটাবায়া বিজয় দাবি করলেও এখনো ফলাফল ঘোষণা করা হয়নি। আনুষ্ঠানিকভাবে রবিবারের মধ্য চূড়ান্ত ফলাফল ঘোষণা করতে পারে দেশটির নির্বাচন কমিশন।

ঢাকা টাইমস/১৭নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :