ঢাকাটাইমস সম্পাদককে হুমকি: সারা দেশে বিক্ষোভ-প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ২৬ নভেম্বর ২০১৯, ২২:৫৫ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৯, ২২:০০

দৈনিক ‘ঢাকা টাইমস’ এবং সাপ্তাহিক ‘এই সময়’-এর সম্পাদক আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে বিক্ষোভ দেখিয়েছেন সাংবাদিকরা। হুমকিদাতাদের অবিলম্বে চিহ্নিত করে তাদের গ্রেপ্তারের দাবি জানিয়ে সাংবাদিকরা বলেছেন, তা না হলে সাংবাদিক সমাজ কঠোর কর্মসূচি নেবে।
ঢাকা টাইমসের সম্পাদককে হুমকির প্রতিবাদে গতকাল সারা দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশের খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।

চট্টগ্রাম

চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেছেন, হুমকি দিয়ে সাংবাদিকদের কলম স্তব্ধ করা যাবে না। আরিফুর রহমান দোলনকে যারা হুমকি দিয়েছে তাদের দ্রুততম সময়ের মধ্যে গ্রেপ্তার করতে হবে।

মানববন্ধনে অংশ নিয়ে চট্টগ্রাম রিপোটার্স ফোরাম সভাপতি কাজী আবুল মনসুর বলেন, ‘কোনো সাংবাদিকের ওপর হামলা চালানোর চেষ্টা করা হলে সারাদেশে প্রতিবাদের ঝড় সন্ত্রাসীদের সমূলে উৎপাটন করা হবে।’

চট্টগ্রাম রিপোটার্স ফোরামের সাধারণ সম্পাদক অলিউর রহমান দোষীকে দ্রুত খুঁজে বের করে কঠিন শাস্তিরর আহ্বান জানান। 

ঢাকা টাইমস ও সাপ্তাহিক এই সময়ের চট্টগ্রামের ব্যুরো প্রধান ও বিশেষ প্রতিনিধি এম হাশেম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দৈনিক প্রিয় চট্টগ্রামের নির্বাহী সম্পাদক ও নিউজ চট্টগ্রামের এডিটর ইন চিফ মির্জা ইমতিয়াজ শাওন, দৈনিক মানবজমিনের চট্টগ্রাম ব্যুরোপ্রধান মো. ইব্রাহিম খলিল, দৈনিক ভোরের দর্পণের বিভাগীয় প্রধান নুর মোহাম্মদ রানা, ব্রেকিং নিউজের বিভাগীয় প্রধান জীবন মুছা, দৈনিক সকালের সময়-এর বিভাগীয় প্রধান এস এম পিন্টু প্রমুখ।

কক্সবাজার 

দৈনিক ঢাকা টাইমস, ঢাকা টাইমস টোয়েন্টিফোর ও সাপ্তাহিক এই সময়ের সম্পাদক আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে সাংবাদিকরা অবিলম্বে হুমকিদাতাদের খুঁজে বের করে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।  

মঙ্গলবার বিকালে কক্সবাজার প্রেসক্লাব চত্বরে ঢাকা টাইমস ও এই সময়ের কক্সবাজার প্রতিনিধি  ছৈয়দ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান, সহ-সভাপতি মমতাজ উদ্দিন বাহারী, আমরা কক্সবাজারবাসী আন্দোলনের সমন্বয়ক কলিম উল্লাহ কলিম, দৈনিক আপনকন্ঠের নির্বাহী সম্পাদক এইচ এম নজরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম হেলালী, সাংবাদিক কক্সবাজারের সাধারণ সম্পাদক ও দৈনিক হিমছড়ি সম্পাদক হাসানুর রশীদ বক্তব্য দেন।

সমাবেশে আরও অংশ নেন সংস্কৃতিকর্মী কল্লোল দে চৌধুরী, দৈনিক সাঙ্গুর কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার ইমাম খাইর, জিটিভির কক্সবাজার প্রতিনিধি ওমর ফারুক হিরু, দৈনিক আপনকন্ঠের বার্তা সম্পাদক এম এ আজিজ রাসেল, এশিয়ান টিভির কক্সবাজার প্রতিনিধি মোহাম্মদ শফিক, দৈনিক সকালের কক্সবাজারের  চীফ রিপোর্টার শাহেদ ইমরান মিজান, দৈনিক আমাদের কক্সবাজারের চীফ রিপোর্টার আতিকুর রহমান মানিক, দৈনিক কক্সবাজারের স্টাফ রিপোর্টার নুরুল আজিম নিহাদ, দৈনিক ভোরের দর্পন এর কক্সবাজার প্রতিনিধি ইসলাম মাহমুদ, সিপ্লাস টিভির কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার এহসান আল কুতুবী, কক্সবাজার প্রতিনিধি সাইফুল আলম বাদশা, দৈনিক আজকের কক্সবাজার’র স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম, কক্সবাজার প্রতিদিনের মিজানুর রহমান, দৈনিক হিমছড়ি’র স্টাফ রিপোর্টার তারেকুর রহমান, আপনকন্ঠের স্টাফ রিপোর্টার সাকিবুর রহমান সাকিব, বাংলাদেশ বুলেটিন এর সদর প্রতিনিধি মো: ফায়সাল, কক্সবাজার আলো ডটকম’র স্টাফ রিপোর্টার আমিনুল কবির, আবদুল গফুর, দৈনিক সকালের সময় কক্সবাজার দক্ষিন প্রতিনিধি ফায়সাল উদ্দিন খোকা, সংবাদপত্র এজেন্ট মোহাম্মদ আবদুল হান্নান ও ক্যামরাপারসন সাইদুল ইসলাম প্রমুখ। 

ফরিদপুরের সালথা

দৈনিক ঢাকা টাইমস ও সাপ্তাহিক ‘এই সময়’ সম্পাদক আরিফুর রহমান দোলন ও ফরিদপুরের সালথার সাংবাদিক আবু নাসের হুসাইন, মনির মোল্যা ও আজিজুর রহমানকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে সালথা প্রেসক্লাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় সদর বাজারের থানা রোডে প্রেসক্লাবের কার্যালয়ে এ প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

প্রতিবাদ সভায় বক্তারা আগামী ৭ দিনের মধ্যে হুমকিদাতাদের গ্রেপ্তারের দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি করা হয়। 

সালথা প্রেসক্লাবের সভাপতি মো. সেলিম মোল্যার সভাপতিত্বে বক্তব্য দেন প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম শাহজাহান, সহ-সভাপতি চৌধুরী মাহমুদ আশরাফ টুটু, আবু নাসের হুসাইন, অর্থ সম্পাদক আজিজুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মনির মোল্যা, দপ্তর সম্পাদক মজিবর রহমান শেখ প্রমুখ।

বগুড়া

সাংবাদিক আরিফুর রহমান দোলনকে চাঁদার দাবিতে প্রাণনাশের হুমকির প্রতিবাদে বগুড়ায় প্রতিবাদ সভা করেছেন সাংবাদিকরা।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা টাইমস পত্রিকার বগুড়া জেলা প্রতিনিধি এনাম আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি ও দৈনিক মহাস্থান পত্রিকার সম্পাদক মির্জা সেলিম রেজা।

প্রধান অতিথি বলেন, সংবাদপত্র জগতের সাহসী সাংবাদিক আরিফুর রহমান দোলনকে হুমকিদাতা সন্ত্রাসীকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। তাকে হুমকি দেওয়া মানে পুরো সাংবাদিক সমাজকে হুমকি দেওয়া। সরকারের প্রতি আহ্বান সাংবাদিকদের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী সকল সন্ত্রাসীকে দ্রুত গ্রেপ্তার করতে হবে। 

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক এবং বার্তা টোয়েন্টিফোর ডটকমের বগুড়া ব্যুরো গনেশ দাস। তারা বলেন, হুমকিদাতা সন্ত্রাসী প্রশাসনের পরিচিত। সুতরাং তাকে গ্রেপ্তার করে দ্রুত বিচারের মুখোমুখি করা হোক। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সহ-সভাপতি আব্দুস সাত্তার, কোষাধ্যক্ষ আব্দুল ওয়াদুদ, নির্বাহী সদস্য ও দৈনিক মানবকণ্ঠ পত্রিকার ব্যুরো প্রধান এসএম আবু সাঈদ, ভয়েস অব আমেরিকার উত্তর ও দক্ষিণাঞ্চলীয় প্রধান এবং দৈনিক মানবজমিন পত্রিকার বগুড়া প্রতিনিধি প্রতীক ওমর, দৈনিক মানবজমিন পত্রিকার শিবগঞ্জ প্রতিনিধি খালিদ হাসানসহ আরো অনেকে।

ময়মনসিংহ

ঢাকা টাইমসের সম্পাদক আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে ঢাকা টাইমস ময়মনসিংহ অফিস ও ময়মনসিংহ সদর প্রেসক্লাবের উদ্যোগে শহরের ফিরোজ জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

ঢাকা টাইমস, এই সময়-এর ব্যুরোপ্রধান ও ময়মনসিংহ সদর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনোনেশ দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন ময়মনসিংহ সদর প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন খান, ঢাকা টাইমস ও এই সময়-এর ময়মনসিংহ প্রতিনিধি ও ময়মনসিংহ সদর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন, ময়মনসিংহ ডিভিশনাল প্রেসক্লাবের সভাপতি ফুয়াদ হাসান, সাপ্তাহিক আমাদের ময়মনসিংহের সম্পাদক কামরুল হাসান প্রমুখ। 

ময়মনসিংহের গফরগাঁও

দৈনিক ঢাকা টাইমসের সম্পাদক আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকিদাতাদের অনতিবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন ময়মনসিংহের গফরগাঁওয়ের সাংবাদিকরা। গফরগাঁও প্রেসক্লাবের সামনের খান বাহাদুর ইসমাইল সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে তারা এই দাবি জানান। 

গফরগাঁও প্রেসক্লাবের সভাপতি ইত্তেফাক সাংবদিক আতাউর রহমান মিন্টুর সভাপত্বিত্বে বক্তারা হুমকিদাতাদের শিগগির গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান। এ সময় দৈনিক ঢাকা টাইমস পত্রিকার ময়মনসিংহ প্রতিনিধি আজহারুল হকের সঞ্চালনায় বক্তব্য দেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক মানবজমিন প্রতিনিধি শফিউল আলম মারুফ, প্রবীণ সাংবাদিক ফকির এ মতিন, নিউ নেশানের আরশাদ আহমেদ প্রমুখ। 

কিশোরগঞ্জ

আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে প্রতিবাদসভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন কিশোরগঞ্জের সাংবাদিকরা। জেলা শহরের কালীবাড়ি রোডে এই কর্মসূচি পালিত হয়।
সভায় বক্তারা, শীর্ষ সন্ত্রাসী শাহাদাত ও সুব্রত বাইন পরিচয় দিয়ে সাংবাদিক আরিফুর রহমান দোলনের কাছে চাঁদা দাবির বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রশাসনের কাছে দ্রুত বিচারের দাবি জানান। 

জাতীয় সাংবাদিক সংস্থা কিশোরগঞ্জ জেলা ইউনিটের আহবায়ক ও অনলাইন পোর্টাল নিউজ ক্যসেলের সম্পাদক রেজাউল হাবীব রেজার সভাপতিতে ঢাকা টাইমস কিশোরগঞ্জ প্রতিনিধি আমিনুল হক সাদীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, কালের দর্পণ সম্পাদক শফিক কবীর, প্রতিদিন সংবাদ টুয়েন্টি ফোর ডটকমের সম্পাদক মো. ফারুকুজ্জামান প্রমুখ। 

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে কলম বিরতি

আরিফুর রহমান দোলনকে প্রাণনাশের হুমকি দেওয়ার ঘটনায় জড়িতদের শাস্তি দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি)  মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় দোষীদের বিচারের বিচারের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে এক ঘণ্টা কাম্পাস সাংবাদিকরা কলম বিরতি পালন করেন। 

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রনির সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও কালের কণ্ঠ প্রতিনিধি সজীব আহমেদ, সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও ঢাকা টাইমস প্রতিনিধি মেহেদি জামান লিজন, বাংলাদেশ প্রতিদিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নাইম আব্দুল্লাহ, জাককানইবি প্রেসক্লাবের সম্পাদক নিহার সরকার প্রমুখ। 

এ সময় বক্তরা, আরিফুর রহমান দোলনকে হুমকিদাতা সন্ত্রাসীদের বিচারের আওতায় না আনলে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা তীব্র আন্দোলন করে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার দাবি আদায় করবে বলে হুঁশিয়ারি দেয়।
মেহেরপুর

ঢাকা টাইমসের সম্পাদককে প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদে গাংনী প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন মেহেরপুরের সাংবাদিকরা। ঢাকা টাইমসের মেহেরপুর জেলা প্রতিনিধি রাজিবুল হক সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন গাংনী প্রেসক্লাবের সভাপতি রমজান আলী।

প্রেসক্লাব সভাপতি বলেন, ‘ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলনকে সন্ত্রাসীরা যে হুমকি দিয়েছে, তা শুধু তাকেই নয়, গোটা দেশের সাংবাদিককে হুমকি দেওয়া হয়েছে।’ এই হুমকির প্রতিবাদে সারাদেশের সাংবাদিকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

গত ২৩ নভেম্বর শীর্ষ সন্ত্রাসী শাহাদাত পরিচয়ে আরিফুর রহমান দোলনকে ফোন করে টাকা চাওয়া হয়। টাকা না দিলে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এর দুই দিন পর ২৫ নভেম্বর দুপুরে শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন পরিচয়ে ফের টাকা দাবি ও প্রাণনাশের হুমকি দেওয়া হয়। দুটি ঘটনায় রাজধানীর রমনা মডেল থানায় পৃথক দুটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। 

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এনআই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :