বরিস জনসনকে ট্রাম্পের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৯, ১৫:০৯

ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিপুল ব্যবধানে জয় পেয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ। জয়ের পর প্রধানমন্ত্রী বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনের ফলাফলে কনজারভেটিভের জয় নিশ্চিতের পর এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ব্রেক্সিটের পর ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র স্বাধীনভাবে নতুন একটি বড় ধরনের বাণিজ্য করতে পারবে। এই চুক্তি অনেক বড় এবং আকর্ষণীয় হবোর সম্ভাবনা রয়েছে।

দুই বছরের ব্যবধানে বৃহস্পতিবার ব্রিটেনের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ব্রেক্সিটের পক্ষেই ভোট দিয়েছেন ব্রিটিশরা। একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ের পর বরিস অনায়াসে ব্রেক্সিট সম্পন্ন করতে পারবেন বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

৬৫০টি আসনের মধ্যে ৬৪৯ আসনের ফলাফল এসেছে। এর মধ্যে কনসারভেটিভ পেয়েছে ৩৬৪ আসন এবং লেবার পার্টি পেয়েছে ২০৩ আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২৬টি আসনে জয়।

এছাড়া এসএনপি ৪৮ আসন, লিবারেল ডেমোক্র্যাটিক ১১ আসন, গ্রিন পার্টি ১ আসন এবং অন্যান্যরা পেয়েছে ২২টি আসন।

দ্বিতীয় বিশ্বজুদ্ধের পর সবচেয়ে খারাপ ফল করেছে লেবার পার্টি। গত বারের চেয়ে এবার তারা ৪২ আসন কম পেয়েছে। তবে লেবার পার্টিতে উল্লেখযোগ্য জয় পেয়েছেন নারী প্রার্থীরা। ২০৩ আসনের জয়ী লেবার পার্টির প্রার্থীদের মধ্যে ১০৪ জনই নারী।

অপরদিকে ব্রেক্সিট ইস্যুকে কেন্দ্র করে জোর প্রচারণা চালানো কনজারভেটিভ আশাতীত সাফল্য পেয়েছে। প্রচণ্ড চাপের মধ্যে থাকা অবস্থায় গতবারের চেয়ে ৬৬ আসন বেশি পেয়েছে।

ঢাকা টাইমস/১৩ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :