‘ভর্তুকিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে সরকার’

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২০, ২০:৪০

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল মুঈদ বলেছেন, কৃষকদের ভর্তুকিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে সরকার। শনিবার কিশোরগঞ্জের তাড়াইলের বোরগাঁও গ্রামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ব্যারিস্টার গোলাম কবির ভূঁইয়ার প্রতিষ্ঠিত ইফতিয়াজ অ্যান্ড নুসরাত গেরস্ত বাড়ি প্রকল্পের আওতায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপন পদ্ধতি উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি আরও বলেন,  গ্রামীণ জনপদে কৃষি শ্রমিকের সংকট রয়েছে। কোনো শস্য রোপণ ও কর্তনের সময় এ সংকট আরো প্রকট আকার ধারণ করে। এতে  শ্রমিকের মজুরি বাড়ে। মজুরি বৃদ্ধির কারণে ফসলের উৎপাদন খরচও বেড়ে যায়। এ থেকে পরিত্রাণ পেতে আধুনিক কৃষিযন্ত্রের ব্যবহার অপরিহার্য।

বোরগাঁওয়ের ইফতিয়াজ অ্যান্ড নুসরাত গেরস্ত বাড়ি প্রকল্পের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার গোলাম কবির ভূঁইয়া  বলেন, প্রাথমিকভাবে এ প্রকল্পের ৫০ একর জমিতে কৃষিযন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপণের উদ্যোগ নেই। পাশাপাশি বোরগাঁও গ্রামে আরও ২০০ কাঠা জমি রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে লাগানোর প্রস্তুতি রয়েছে বলে তিনি জানান।

আব্দুল মুঈদ বলেন, প্রযুক্তির ছোঁয়ায় যখন সবকিছুই পাল্টে যাচ্ছে। কৃষি তখন পিছিয়ে থাকবে কেন? এমনি প্রতিজ্ঞা নিয়ে আমি লন্ডনে বসে ইন্টারনেটের সাহায্যে কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার বোরগাঁও গ্রামে গড়ে তুলি আধুনিক কৃষি প্রকল্প। দেশের কৃষিতে যখন নাভিশ্বাস কাজ করছে ঠিক তখনই রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপনের বৃহৎ প্রকল্প নেই।

প্রথমে এঁটেল মাটিতে পলিথিনের ওপরে বীজতলা তৈরি করা হয়। এ যন্ত্রের সাহায্যে এক লিটার পেট্রোল খরচ করে পাঁচ কাঠা জমিতে চারা রোপণ করা যায়। এতে খরচ যেমন কম হয়, তেমনি সময়ের অপচয়ও রোধ করা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিচালক বিভূতিভূষণ সরকার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল আলম, উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, জাওয়ার ইউপির চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া, তাড়াইল থানার পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান প্রমুখ।

 (ঢাকাটাইমস/১৮জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :