দীঘিতে বিষ ঢেলে মাছ মারল দুর্বৃত্তরা

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৬

দিনাজপুরের ঐতিহ্যবাহী দেওয়ানজি দীঘিতে বিষ প্রয়োগের অভিযোগ ওঠেছে। এতে মরা মাছের দুর্গন্ধে নষ্ট হচ্ছে পরিবেশ। গত শুক্রবার কে বা কারা রাতের অন্ধকারে এ বিষ প্রয়োগ করেছে।

স্থানীয় দেওয়ানজি দিঘী ইসলামিয়া এতিমখানার শিক্ষার্থী মোনায়েম আলী জানায়, তাদের এতিমখানার প্রায় শতাধিক শিক্ষার্থী এই পুকুরেই গোসল করে আসছে। পুকুরের পানি নষ্ট ও দুর্গন্ধ হওয়ায় তারা দু’দিন ধরে গোসল করতে পারছে না।

দেওয়ানজি মসজিদে জোহরের নামাজ আদায় করতে আসা রফিকুল ইসলামের অভিযোগ, দুর্গন্ধে মসজিদে অবস্থান করা যায় না। এছাড়া এ পুকুরের পানিতেই তারা অজু করেন। কিন্তু দুর্গন্ধ হওয়ায় দু’দিন থেকে তারা পাশের নলকূপের পানিতে অজু করছেন।

এলাকাবাসী জানান, ছ’মাস আগে দেওয়ানজি দীঘি ঈদগাহ, ইসলামিয়া এতিমখানা ও মাদ্রাসা কর্তৃপক্ষ এবং এলাকাবাসী এ দীঘিতে বিভিন্ন জাতের মাছের পোনা ছাড়েন। কিন্তু বিষ প্রয়োগের কারণে সব মাছ মরে গেছে।

তাদের অভিযোগ, শক্রতার চরম বহিঃপ্রকাশ ঘটেছে এ ঐতিহ্যবাহী দেওয়ানজি দীঘিতে। বিষাক্ত পদার্থ দিয়ে শুধু মাছ নিধন নয়, এই পুকুরের পানি এবং আশপাশের পরিবেশ দূষণ করেছে দুষ্কৃতকারীরা। এ বিষয়ে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রহমান জানান, ‘ঐতিহ্যবাহী দেওয়ানজি দীঘিটি একটি মহল মালিকানা দাবি করছে। এ নিয়ে আদালতে মামলাও বিচারাধীন। কাগজপত্র যাচাই করে অতি দ্রুত দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশা করছি।’

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :