সিএএ-বিরোধী বই লিখে মমতার বাজিমাত

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১২:২২ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫০

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কলকাতা বইমেলায় ‘বেস্ট সেলার’। এবারও এর ব্যতিক্রম হলো না। এবারে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় মমতার ১০১টি বই বিক্রি হচ্ছে। গত বছর সংখ্যাটা ছিল ৮৮। বইমেলায় প্রকাশ পাওয়া এই ১০১টি বইয়ের মধ্যে সবচেয়ে বেশি যেটি আকর্ষণের কেন্দ্রবিন্দু, সেটি হলো ‘নাগরিকত্ব আতঙ্ক’।

তৃণমূল সূত্রের খবর, মমতার লেখা সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী এই বইটি মাত্র ছয় দিনেই বিকিয়ে গিয়েছে। গত ৪ ফেব্রুয়ারি বইটি প্রকাশ করে দে’জ পাবলিকেশন নামে একটি প্রকাশনা সংস্থা। বইটি বিক্রি হয়েছে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র স্টল থেকে।

সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর নিজের হাতে প্রতিরোধ গড়ে তুলেছেন মমতা। গোটা দেশের প্রথম বিরোধী নেত্রী হিসেবে রাস্তার নেমেছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী। তার সঙ্গে রাস্তায় পা মিলিয়েছেন হাজার হাজার সমর্থক। তাই, তার লেখা নাগরিকত্ব আইনবিরোধী বই যে বাজারে ঝড় তুলবে তা প্রত্যাশিতই ছিল। সেই প্রত্যাশা পূরণ করে মাত্র ছয় দিনে বিক্রি হয়ে গেল এক হাজার কপি ‘নাগরিকত্ব আতঙ্ক’।

গত বছর মমতার ৮৮টি বই বিক্রি হচ্ছিল বইমেলায়। এবছর তার সঙ্গে ছয়টি বাংলা, ছয়টি ইংরেজি ও একটি উর্দু বইও প্রকাশ পেয়েছে। অর্থাৎ, সব মিলিয়ে বইপ্রকাশের সেঞ্চুরি করেছেন মুখ্যমন্ত্রী। তবে, এবার বাড়তি নজর ছিল ‘নাগরিকত্ব আতঙ্ক’-এর দিকে। আর তা হতাশ করেনি প্রকাশকদের।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :