ঘুমের কারণে চসিকসহ তিন আসনে ৯টায় ভোট: ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:১০ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৪
ফাইল ছবি

ভোটারদের ঘুম থেকে উঠতে দেরি হয়- এমন তথ্যের ভিত্তিতে আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন এবং শূন্য ঘোষিত বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ সকাল আটটার পরিবর্তে নয়টায় শুরু করা হবে।

আজ রবিবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এসব নির্বাচনের তফসিল ঘোষণার সময় সাংবাদিকদের এক প্রশ্নে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর এ কথা বলেন।

সাধারণত জাতীয় ও স্থানীয় সরকারের নির্বাচনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট নেওয়া হয়। এর পরিবর্তে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সকাল ৮টায় অনেকে ঘুম থেকে ওঠে না। এ জন্য ভোটারদের সুবিধার্থে ভোটগ্রহণ সকাল ৯টা থেকে শুরু করার সিদ্ধান্ত হয়েছে।

সকাল আটটায় ভোট হলে ভোটার উপস্থিতি কম দেখা যায় জানিয়ে ইসি সচিব বলেন, বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়ে। এ জন্য কমিশন ভোট গ্রহণ শুরুর সময় ৮টার পরিবর্তে ৯টা করেছে বলেও জানান তিনি।

ইভিএমে ভোটের ক্ষেত্রে সহায়তাকারী হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের এজেন্টরা ভোট দেয়ার গোপন কক্ষে অবস্থান করেছেন। এটা প্রতিরোধে এবার কী ধরনের ব্যবস্থা রাখা হয়েছে- জানতে চাইলে সচিব বলেন, `এ ধরনের কাজ করার সুযোগ নাই। নির্বাচন করা একক কারও দায়িত্ব নয়। এটার দায়িত্ব নির্বাচন কমিশন, যারা নির্বাচনে অংশগ্রহণ করবেন সেসব প্রার্থী, তাদের সমর্থক, ভোটার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী- সবার সমন্বিত দায়িত্ব। সবাই যদি যার যার দায়িত্ব পালন করেন, তাহলে এই ধরনের ঘটনা ঘটার সুযোগ নাই।‘

চট্টগ্রাম সিটি নির্বাচনে সব দল অংশ নেবেন বলে আশা করেন ইসি সচিব। বলেন, ‘আমরা সব সময়ই শতভাগ আশাবাদী। আশা করতে তো কোনো সমস্যা নাই। আমরা তো আমাদের দিক থেকে কোনো কিছু কম রাখি না।সম্পূর্ণ শান্তিপূর্ণ, নিরপেক্ষ, সুষ্ঠু ভোট করার জন্য যা যা দরকার কমিশন তা করবে।’

এর আগে তফসিল ঘোষণা করে সচিব বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন, বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি, বাছাইয়ের দিন ১ মার্চ, মনোনয়নপত্র বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ২ থেকে ৪ মার্চ, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মার্চ, প্রতীক বরাদ্দ ৯ মার্চ এবং ভোটগ্রহণ ২৯ মার্চ।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আভাস, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

আট দফা কমার পর বাড়ল সোনার দাম

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: শিডিউল বিপর্যয়ে দিনভর যাত্রীদের ভোগান্তি

মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: পররাষ্ট্রমন্ত্রী

উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি: স্থানীয় সরকারমন্ত্রী

ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত এলিভেটেড রেললাইন হবে: রেলমন্ত্রী

সাবেক অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আলীর জানাজা বাদ আসর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে

কারখানা বন্ধের প্রতিবাদ: বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, চলাচলে ভোগান্তি

আজ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা

আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, জানুন কোন রুটে কত

এই বিভাগের সব খবর

শিরোনাম :