পোলট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১৮:৫৩ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৮:৫১

করোনা পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম চালু সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী শনিবার থেকে রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদপ্তরে চালু হচ্ছে এই কন্ট্রোল রুম।

জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কন্ট্রোল রুম পরিচালিত হবে।

কন্ট্রোল রুম থেকে পোল্ট্রি ও ডেইরি খাতে উদ্ভূত সমস্যা ছাড়াও দুধ, ডিমসহ পোল্ট্রি ও ডেইরি পণ্য ও খাদ্য পরিবহন, বিপণনসহ এই ধরনের সমস্যা হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিক সমাধান দেওয়া হবে।

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে জরুরি মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন ঢাকাটাইমসকে জানিয়েছেন।

তিনি জানান, করোনাভাইরাস নিয়ে পোল্ট্রি মাংস, দুধ ও ডিম সম্পর্কিত গুজবে বিভ্রান্ত না হওয়া এবং করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাংস, দুধ ও ডিমের ভূমিকা তুলে ধরে মন্ত্রণালয়ের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ ও টিভিসি প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়। এছাড়া প্রাণিসম্পদ খাতের সমস্যাগুলো সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে।

সভায় সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাদ্য সরবরাহে বাধা, মুরগির বাচ্চা বিক্রি সমস্যা, পোল্ট্রি খাদ্য উপকরণ আমদানি ছাড়করণ জটিলতা ও ল্যাব টেস্ট সমস্যা, পোল্ট্রি মাংস খেতে মানুষের অনাগ্রহসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এ সময় সকল সমস্যা সমাধান ও সৃষ্ট ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সাধ্যমত সবকিছু করার আশ্বাস দেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এছাড়া মন্ত্রণালয়ের চেষ্টায় পোল্ট্রি ও মৎস্য খাদ্যের আমদানিকৃত কাঁচামালের পরীক্ষাগার ‘পিআরটিসি ল্যাব’ রবিবার থেকে চালু হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, উপসচিব ডা. অমিতাভ চক্রবর্তী, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার, ওয়াপসা-বাংলাদেশ, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন, অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব), ফিড ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশন ও ফিড ইনগ্রেডিয়েন্টস আমদানিকারক সমিতির নেতৃবৃন্দ এবং বেঙ্গল মিট, কোয়ালিটি ফিড ও আনোয়ার গ্রুপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০২ এপ্রিল/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিশেষ চাহিদা সম্পন্নদের জলবায়ু ঝুঁকি হতে সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

গাজায় ত্রাণ কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

শ্রম আইন সংশোধনে তিন দিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

অভিবাসন কার্যক্রম বাস্তবায়নে মাইগ্রেশন কো-অর্ডিনেশন কমিটি হচ্ছে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি

৭ জুন শুরু হচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন’, রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

সাত জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ 

হজ পালনে সৌদি আরব গেছেন ১৫ হাজার ৫১৫ বাংলাদেশি

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা আসছেন আজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :