এই সময়ের খাবার গ্লুটেনমুক্ত খিচুড়ি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১৩:২০

স্বাস্থ্যসচেতন মানুষ গ্লুটেনমুক্ত খাবার খোঁজেন। অনেকে গ্লুটেনমুক্ত পাউরুটি কেনেন দোকান থেকে। এই করোনাকালে প্রায় সবকিছু বন্ধ। এ সময়ে আশ্রয় নিতে পারেন বাঙালিদের অতি উপাদেয় একটি খাবার খিচুড়ির কাছে। এটি যেমন সুস্বাদু তেমনি রান্নায়ও ঝামেলা কম। ঝটপট তৈরি করে গরম গরম খিচুড়ির মজা বাঙালির চেয়ে আর কে ভালো জানে। এটি অন্যান্য অনেক খাবারের চেয়ে বেশি স্বাস্থ্যকর এবং মুখরোচক।

করোনাভাইরাসে ঘরবন্দি সময়ে আসুন এমন একটি খিচুড়ি বানিয়ে চমকে দিই সবাইকে।

উপকরণ: আধা কাপ চাল, কোয়ার্টার কাপ বুটের ডাল, ২ টেবিল চামচ ঘি, পরিমাণমতো দারচিনি, এক-তৃতীয়াংশ কাপ মটরশুটি, আধা কাপ আলু, ১ চা চামচ আদা, কোয়ার্টার কাপ মুগডাল, ১ চা চামচ আস্ত জিরা, কোয়ার্টার চা চামচ হিং বা আসাফোয়েটিডা, আধা চা চামচ চিনি, আধা কাপ ফুলকপি, ১টি তেজপাতা ও কাঁচা ধনেপাতা।

প্রক্রিয়াঃ

১. প্রথমে শুকনো ডাল ভালো করে ধুয়ে নিন। সেটি শুকিয়ে ফ্রাইপ্যানে দিয়ে ভাজতে থাকুন। বাদামি রঙ ধারণ করলে নামিয়ে রেখে ঠাণ্ডা করুন। এরপর চাল একটি পাত্রে ভালো করে ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন।

২. এবার মাঝারি আঁচে জ্বলতে থাকা চুলায় প্রেশারকুকার দিন। তাতে ঘি গরম করুন। ঘি গরম হয়ে গেলে সব ধরনের মসলা দিন এবং ভাজুন; তারপর হলুদ ও আদা পেস্ট দিয়ে দুই-তিন মিনিট কষান। তারপর এটিতে আলু, ফুলকপি, লবণ ও চিনি দিয়ে ভালো করে নাড়ুন এবং মাঝারি থেকে উচ্চ আঁচে দুই-তিন মিনিট রান্না করুন। এগুলো রান্না হয়ে গেলে ভেজানো চাল ও ভাজা ডাল যুক্ত করুন। সব ভালো করে মেশানো হয়ে গেলে চার-পাঁচ মিনিট রান্না করুন।

৩. এবার চালে দুই তিন কাপ পানি দিন এবং ঢাকনা বন্ধ করুন। তিন সিটি দেয়া পর্যন্ত অপেক্ষা করুন। তিন সিটি দিলে চুলা বন্ধ করে দিন এবং ঢাকনা বন্ধ অবস্থায় রাখুন। কিছুক্ষণ পর অল্প ঘি ও আচার দিয়ে গরম গরম পরিবেশন করুন।

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :