৩৬ হাজার কর্মীকে ছুটিতে পাঠালো ব্রিটিশ এয়ারওয়েজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৯:৫৫

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। বিশ্বের বেশিরভাগ মানুষই ঘরে বন্দি। এমন অবস্থায় বন্ধ সমস্ত ব্যবসাবাণিজ্য থেকে কাজকর্ম। যার ফলে তলানিতে বিশ্বের অর্থনীতিও। করোনা ভাইরাসের কারণে এই মুহূর্তে বন্ধ সমস্ত বিমান চলাচলও। বড়সড় লোকসানের মুখে বিমান সংস্থাগুলি।

এই পরিস্থিতিতে ব্রিটিশ এয়ারওয়েজ তাদের ৩৬ হাজার কর্মীকে আপাতত ছুটিতে যেতে বলেছে। গত কয়েক সপ্তাহের বেশি সময় ধরে এই বিষয়ে আলোচনা চলছিল। সেদেশের বিভিন্ন কর্মী সংগঠন, সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিতে ব্রিটিশ এয়ারওয়েজ বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে।

করোনাভাইরাসের কারণে ব্রিটিশ এয়ারওয়েজের বেশিরভাগ বিমান এখন বন্ধ। এই অবস্থায় ক্রমশ বাড়ছে লোকসানের বোঝা। ইতিমধ্যে এয়ারওয়েজে তাদের কেবিন ক্রু, গ্রাউন্ড স্টাফ, ইঞ্জিনিয়ার এবং সদর দফতরে কাজ করা কর্মীদের ৮০ শতাংশকে আপাতত ছুটিতে যেতে বলা হয়েছে। তবে এখন ছুটিতে যেতে বলা হলেও আতঙ্কের কিছু নেই বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

সংস্থা জানিয়েছে, কাউকে পুরোপুরি ছাঁটাই করা হবে না। ছুটিতে যেতে বলা কর্মীরা সরকারের দেওয়া তহবিল থেকে বেতনের কিছু অংশ পাবেন। কর্মী ইউনিয়ন অবশ্য কর্মীদের জন্য এর চেয়ে বেশি টাকা দাবি করছে। যে কারণে দুই পক্ষের মধ্যে তুমুল দরকাষকষি চলছে বলে জানিয়েছেন এভিয়েশন বিশেষজ্ঞ জন স্ট্রিকল্যান্ড।

কর্মীদের আগে ব্রিটিশ এয়ারওয়েজ পাইলটদের সঙ্গেও একটি চুক্তি করেছে। তাতে দুই মাস পাইলটদের অর্ধেক বেতন কেটে নেওয়ার ঘোষণা করেছে তারা।

ঢাকা টাইমস/০৬এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :