ইতালিতে মৃতের সংখ্যা নেমে এলো দুই অংকের ঘরে

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
| আপডেট : ১৯ মে ২০২০, ০০:৩৪ | প্রকাশিত : ১৯ মে ২০২০, ০০:৩১

করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতে দীর্ঘ ৬৮ দিন পরে মৃতের সংখ্যা দুই অংকের ঘরে নেমে এসেছে। সোমবার (১৮ মে) মারা গেছে ৯৯ জন, যা গত ৯ মার্চের পরে সর্বনিম্ন। ৯ মার্চ মৃতের সংখ্যা ছিল ৯৩ জন। এদিন দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক হাজার ৮৯১ জন। সোমবার নতুন আক্রান্ত হয়েছে ৪৫১ জন। সোমবার প্রাণহানির সংখ্যা ছিল লকডাউনের পরে সর্বনিম্ন। এ নিয়ে ইতালিতে করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা দাঁড়াল ৩২ হাজার সাতজনে।

গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা দিন দিন কমতে শুরু করেছে। সোমবার এ সংখ্যা ছিল ৭৪৯ জন। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৬৬ হাজার ৫৫৩ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ২৫ হাজার ৮৮৬ জন বলে জানিয়েছে নাগরিক সুরক্ষা সংস্থা। দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও জানায় সংস্থাটি। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ২৭ হাজার ৩২৬ জন।

সামাজিক দূরত্ব বজায় রেখে সোমবার থেকে দোকানপাট এবং রেঁস্তোরা খুলে দেয়া হয়েছে। দীর্ঘ প্রায় আড়াই মাস পরে মনে হচ্ছে ইতালি কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে স্বীকার করেছেন যে, দেশটি লকডাউন আরো শিথিল করার যে পদক্ষেপ নিতে যাচ্ছে তাতে ‘সুনির্দিষ্ট ঝুঁকি’ রয়েছে। সম্প্রতি এক ভাষণে প্রধানমন্ত্রী কন্তে বলেন, ‘আমরা সুনির্দিষ্ট কিছু ঝুঁকির মুখে পড়তে যাচ্ছি, আর তা হলো সংক্রমণের রেখা আবারো ঊর্ধ্বমুখী হতে পারে। এটা আমাদেরকে মেনে নিতে হবে। তা না হলে আমরা আর কখনোই নতুন করে শুরু করতে পারবো না।’

প্রধানমন্ত্রী বলেন, ইতালি করোনা প্রতিষেধক আবিষ্কার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারবে না কারণ, তাহলে দেশে অর্থনৈতিক ও সামাজিকে ক্ষেত্রে বড় ভাঙন দেখা দিতে পারে।

তিনি বলেন, টিকা আবিষ্কারের জন্য বসে থাকার মতো সক্ষমতা দেশটির আর নেই।

(ঢাকাটাইমস/১৯মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :