ছুটিতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২০, ২০:৫৮

ঈদের ছুটিতে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। ল্যাবরেটরি ও শপগুলোতে থাকা মূল্যবান যন্ত্রপাতি রক্ষার্থে সিসি টিভি ও অধ্যক্ষ কর্তৃক গঠিত কমিটি তারা নিয়মিত মনিটরিং করতে বলা হয়েছে।

শনিবার কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন প্রতিষ্ঠানগুলোর শিক্ষাথীদের অ্যাকাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য কম্পিউটার ল্যাবসহ অন্যান্য ল্যাব এবং ওয়ার্কশপ বিভিন্ন প্রকার মূল্যবান ও সংবেদনশীল যন্ত্রপাতি ও মালামাল ব্যবহৃত হয়। এসব যন্ত্রপাতি ও মালামালের সুষ্ঠু রক্ষণাবেক্ষণ স্বার্থে নিয়মিত নজরদারি বা মনিটরিং ব্যবস্থা থাকা প্রয়োজন।

নির্দেশনায় আরও বলা হয়, বর্তমানে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটির সময়ে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। এ সময়ে অধিদপ্তরাধীন প্রতিষ্ঠানগুলোয় কম্পিউটার ল্যাবসহ অন্যান্য ল্যাব এবং ওয়ার্কশপে রক্ষিত মূল্যবান সরকারি সম্পদ রক্ষার্থে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। অপ্রত্যাশিত দুর্ঘটনা রোধে ল্যাব ও ওয়ার্কশপের বৈদ্যুতিক সংযোগগুলো নিয়মিত পরীক্ষা করতে হবে। বৃষ্টির পানি, আর্দ্রতা ও ধুলাবালি থেকে রক্ষার্থে কক্ষের দরজা-জানালাগুলো যথাযথভাবে বন্ধ রাখতে হবে ও যন্ত্রপাতি কভার দিয়ে ঢেকে রাখতে হবে। প্রয়োজনে কম্পিউটার বা অন্যানা যন্ত্রপাতিসমহ মাঝে মাঝে চালু করে তা ব্যবহারোপযোগী রাখতে হবে। শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষায় ব্যবহার্য কাঁচামালসমূহ যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। নিরাপত্তা জোরদারের জন্য সকল ল্যাব ও ওয়ার্কশপ যথাযথভাবে তালাবদ্ধ রাখতে হবে এবং প্রয়োজ্য ক্ষেত্রে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং নিশ্চিত করতে হবে। এমতাবস্থায় কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন প্রতিষ্ঠান প্রধানদের স্ব স্ব প্রতিষ্ঠানের কম্পিউটার ল্যাবসহ সকল ল্যাব ও ওয়ার্কশপগুলোর নিরাপত্তা জোরদার এবং সংশ্লিষ্ট বিভাগ বা অধ্যক্ষ কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে ল্যাব ও ওয়ার্কশপগুলো নিয়মিত মনিটরিং ও মনিটরিং রিপোর্ট সংরক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

(ঢাকাটাইমস/২৩মে/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :