বহু ভাইরাস আছে, সংক্রমণ হতে পারে: চীনের ব্যাট ওম্যান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২০, ১৪:২৮

চীনের প্রখ্যাত ভাইরোলজিস্ট শি ঝেংলি বিশ্বে পরিচিত ‘‌ব্যাট ওম্যান’‌ হিসেবে। কারণ তিনি বাদুড়ের শরীরের করোনাভাইরাস নিয়ে গবেষণা করে নতুন নতুন অজানা তথ্য তুলে এনেছেন। তিনি জানিয়েছেন, করোনাভাইরাস বিশাল হিমবাহের একটি অগ্রভাগ মাত্র। এখনো এমন অসংখ্য ভাইরাস রয়েছে যেগুলোর যেকোন সময়ে সংক্রমণ হতে পারে।

শি ঝেংলি‌ বলছেন, করোনা সংক্রমণ মারণ ভাইরাস আক্রমণের ক্ষুদ্রতম এক অংশ মাত্র। এরপর বারবার ভাইরাসের আক্রমণে সংকটের মুখে পড়তে পারে মানব সভ্যতা। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চায়না গ্লোবাল টিভি নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন তিনি।

উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির উপ-পরিচালক শি ঝেংলি বলেন, ভাইরাস সম্পর্কিত গবেষণার জন্য বিজ্ঞানী ও সরকারকে স্বচ্ছ ও সহযোগী হতে হবে। কিন্তু বিজ্ঞানকে নিয়ে রাজনীতি করা হলে তা খুব আক্ষেপের। কারণ সরকার ও প্রশাসনে বিষয়টি স্বচ্ছ না হলে শেষ পর্যন্ত মানব কল্যাণে ভাইরাস নিরাময়ের কাজটি করা অসম্ভব হয়ে পড়বে।

তিনি জানিয়েছেন, মানব সভ্যতাকে যদি পরের ধাপে ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করতে হয়, তাহলে ছোঁয়াচে রোগ নিয়ে আরও বৃহত্তর গবেষণার প্রয়োজন। প্রাকৃতিক পরিবেশে বন্যপ্রাণীর শরীরে কী ভাইরাস রয়েছে, আর তা থেকে কী ক্ষতি হতে পারে, তা আমাদের আগে থেকে বুঝতে হলে আরও গবেষণা করতে হবে। গবেষণা করলেই মানুষকে বিপদের কথা আগে থেকে জানানো যাবে। না হলে অজান্তেই করোনাভাইরাসের মতো একাধিক মারণ ভাইরাস আক্রমণ করে বসবে। গবেষণা না করলে দ্রুত ফের নতুন কোনো ভাইরাসের দ্বারা আক্রান্ত হতে পারে মানব সভ্যতা।

ঢাকা টাইমস/২৬মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :