কথাসাহিত্যিক মোস্তফা কামালের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২০, ১৪:৪০ | প্রকাশিত : ৩০ মে ২০২০, ১৪:২৫

জনপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামালের জন্মদিন আজ। তিনি বরিশালের আন্ধার মানিক গ্রামে ৩০ মে জন্মগ্রহণ করেন। প্রায় তিন দশক ধরে লেখালেখিকে নিজের ধ্যানজ্ঞান হিসেবে বেছে নিয়েছেন বেশ কয়েকটি আলোচিত উপন্যাসের এই স্রষ্টা। সাহিত্যের নানাশাখায় তার বিচরণ। উপন্যাস, গল্প, রম্যরচনা, সায়েন্স ফিকশন লিখেছেন দুহাতে। ননফিকশন লেখালেখির জগতে গবেষণা ও রাজনৈতিক প্রবন্ধ-নিবন্ধেও রেখেছেন স্বাতন্ত্র্য স্বাক্ষর। এছাড়া শিশু-কিশোরদের উপযোগী গল্প-উপন্যাসও লিখেছেন সাবলীল উপস্থাপনায়। তার লেখা টিভি নাটকও দর্শক প্রিয় হয়েছে।

ইতিহাস, ঐতিহ্য ও রাজনীতিআশ্রিত উপন্যাস নির্মাণে মোস্তফা কামাল বাংলাদেশে অনন্য জায়গা করে নিয়েছেন।বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লিখে গেছেন একের পর এক উপন্যাস, অগ্নিকন্যা (২০১৭), অগ্নিপুরুষ (২০১৮) ও অগ্নিমানুষ (২০১৯)। বাঙালির জীবনে কালঅধ্যায় ১৯৭৫ সালের পটভূমিও তুলে আনছেন নতুন উপন্যাসে। ধারাবাহিক এই উপন্যাসটির নাম ‘১৯৭৫’। এটি দৈনিক কালের কণ্ঠের সাপ্তাহিক সাহিত্য আয়োজন শিলালিপিতে প্রকাশিত হচ্ছে।

মোস্তফা কামালের শৈশব-কৈশোর কেটেছে বেশ বৈচিত্র্যময় গ্রামীণ পরিবেশে। দেখতে হয়েছে অনেক ভাঙা গড়া। নানা ঘাতপ্রতিঘাতের সাক্ষী হয়েছে তার শিশু মন। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি সাহিত্য ছিল উচ্চ শিক্ষার বিষয়।

লেখকের প্রথম উপন্যাস ‘পাপের অধিকার’। প্রথম গল্প ‘বীরাঙ্গনার লড়াই’। প্রথম বিদ্রুপ ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটক ‘প্রতীক্ষার শেষ প্রহর’। প্রথম গবেষণামূলক বই ‘আসাদ থেকে গণঅভ্যুত্থান’। বাংলাদেশের পাশাপাশি কলকাতা থেকেও তার বই প্রকাশিত হয়েছে। সাহিত্যে বিশেষ অবদান রাখায় পেয়েছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতায় বিশেষ সম্মাননা।

কথাসাহিত্যের পাশাপাশি সাংবাদিকতাতেও বেশ খ্যাতি অর্জন করেছেন তিনি। বর্তমানে দৈনিক কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

সাংবাদিক হিসেবে তিনি আফগানিস্তানে যুদ্ধ পরের পরিস্থিতি, নেপালে রাজতন্ত্রবিরোধী গণঅভ্যুত্থান, পাকিস্তানে বেনজীর ভুট্টো হত্যাকাণ্ড ও শ্রীলঙ্কায় তামিল গেরিলা সংকট কভার করে ব্যাপক আলোচিত হন। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের জন্য তিনি ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

(ঢাকাটাইমস/৩০মে/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :