ভারতে টিকটক বন্ধে ৬ বিলিয়ন ডলারের ক্ষতি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২০, ১০:৪২

জনপ্রিয় মিউজিক ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক ভারতে নিষিদ্ধ করায় ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটডান্স লিমিটেডের। নিষিদ্ধ হয়ে গেছে ওই সংস্থারই তৈরি আরও দুটি অ্যাপ ভিভা ভিডিও এবং হ্যালো। তাদের তৈরি এই তিনটি অ্যাপই নিষিদ্ধ হয়ে যাওয়ায় সব মিলিয়ে কমপক্ষে ৬ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।

গত সোমবার ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও।

মনে করা হচ্ছে, গালওয়ান উপত্যকায় চীনা সেনার আক্রমণে ২০ জন ভারতীয় জওয়ান নিহত হওয়ার পরেই ওই দেশের অর্থনৈতিক কাঠামোর উপর আঘাত হানতেই চীনা অ্যাপগুলো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ভারত জুড়ে চীনা দ্রব্য বর্জনেরও দাবি উঠেছে।

যদিও বাইটডান্স প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বারবার করে এই কথা বলা হচ্ছে যে, টিকটক ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় বরাবর জোর দিয়েছে তারা। কোনওভাবেই ভারতীয়দের কোনও ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়নি। ভারতে যেভাবে রাতারাতি ৫৯টি চাইনিজ অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করা হয়েছে সেই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করে বাইটডান্সের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, বিদেশে সর্বাধিক জনপ্রিয় চীনা অ্যাপ হিসাবে নিজের জায়গা করে নেওয়া টিকটকের উপর এটা একটা বিশাল আঘাত। চীনের বাইরে যে যে দেশে টিকটকের ভালো ব্যবসা হচ্ছিল তার মধ্যে অন্যতম হল ভারত। চলতি বছরের প্রথম ৩ মাসে ভারতে টিকটক অ্যাপটি ৬১১ মিলিয়ন সংখ্যক ডাউনলোড হয়েছে, যা সারা বিশ্বের মোট ডাউনলোডের ৩০.৩% এর কাছাকাছি।

বাইটড্যান্স সংস্থার যে তিনটি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ হয়ে গেছে তারা হল, ছোট ছোট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম টিকটক এবং ভিভো ভিডিও এবং সোশ্যাল সাইটের অন্যতম জনপ্রিয় অ্যাপ্লিকেশন হ্যালো।

এদিকে ভারতে টিকটক সহ বাইটডান্স সংস্থার তিনটি জনপ্রিয় অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় বহু ভারতীয়ও কাজ হারানোর মুখে। কারণ এই সংস্থার অধীনে এদেশে ২ হাজারেরও বেশি কর্মী কাজ করতেন।

(ঢাকাটাইমস/৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা