অনলাইন ক্লাশে অংশ নিতে পাহাড়ে চড়েন, গাছে ওঠেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০২০, ১৮:৫০

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পৃথিবীর বেশিরভাগ দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তাই চলছে অনলাইনে পাঠদান কার্যক্রম। কিন্তু সকলের কাছে ডিভাইস ও ইন্টারনেট সংযোগ নেই। তাই রোজই খবর আসে অনলাইন ক্লাশে অংশ নিতে কেউ গাছে উঠছেন, কেউ নৌকায় ভাসছেন কেউবা পাহাড় চড়ছেন।

এসবই নেটওয়ার্ক বা ওয়াইফাই সিগন্যাল ধরার জন্য। এমনই একজন ভারতের রাজস্থানের দারুরা গ্রামের হরিশ। জ্বহর নবোদয় বিদ্যালয়ের ছাত্র তিনি।

গত দেড় মাস ধরে রোজ সকাল ৮টায় বাড়ি থেকে পাহাড়ে ওঠেন। চেয়ার টেবিল নিয়ে যান। ক্লাস শেষ হলে দুপুর দুই‌টায় ফিরে আসেন। আবার অন্যদিকে ধানপুরার এক ছাত্রী। রোজ গাছে চড়ে ক্লাস করতে হয়। কারণ তাদের এলাকায় নেটওয়ার্কের খুব সমস্যা।

এরকম একাধিক উদাহরণ পাওয়া যাবে পৃথিবী জুড়ে। হয় ফোন আছে, কিন্তু নেটওয়ার্ক নেই। আবার নেটওয়ার্ক আছে। কিন্তু স্মার্টফোনটাই নেই। ক্লাসে যোগদান কেমন করে করবে তারা?‌ এই কারণো কেরালার অষ্টম শ্রেণীর এক ছাত্রী আত্মহত্যা করেছিল। তারপরে কেরালাল সরকার কিছু কিছু পরিবর্তন আনার চেষ্টা করছে। টেলিভিশন বাড়িতে থাকে, তাই বেশিরভাগ ক্লাস টেলিভিশনে করানো। বা বলা যেতে পারে, গোষ্ঠী ধরে একটি করে ল্যাপটপের প্রস্তাবও দেওয়া হয়েছিল।

(ঢাকাটাইমস/২১জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :