ওজনে রেকর্ড করা ব্যক্তির করোনা জয়!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৬ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮:৩৫

একসময় তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে স্থূলকায় ব্যক্তি। রেকর্ড সৃষ্টি করেছিলেন নিজের ওজন দিয়ে। এবারও এক রকম 'রেকর্ড'ই গড়লেন বলা যায়। অতিরিক্ত ওজন এবং একাধিক অসুখ থাকা সত্ত্বেও মহামারি করোনাকে জয় করলেন মেক্সিকোর হুয়ান পেদ্রো ফ্রাঙ্কো। এখন তার ওজন ২০৮ কেজি। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ থেকে শুরু করে পাকস্থলীর সমস্যা নিয়েও হারালেন করোনাকে।

যদিও এই মারণ ভাইরাসের প্রকোপেই তার দেশ অর্থাৎ মেক্সিকোতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় ৭৪ হাজার মানুষ। করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন হুয়ানের ৬৬ বছর বয়সী মা। কিন্তু তিনি অনেক ঝুঁকি থাকা সত্ত্বেও চিকিৎসকদের অবাক করে জয় পেয়েছেন।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে স্থূলকায় ব্যক্তি হিসেবে ২০১৬ সালে গিনেস বুক অব রেকর্ডসে নাম তোলেন উত্তর মেক্সিকোর বাসিন্দা হুয়ান।

২০১৭ সাল নাগাদ পেদ্রোর ওজন ছিল ১,৩১০ পাউন্ড অর্থাৎ ৫৯৫ কেজি। সঙ্গে ছিল নানা শারীরিক সমস্যা। যদিও বিভিন্ন রকমের চিকিৎসা এবং অপারেশনের পরে তার ওজন কমে খানিকটা। তুলনায় সুস্থ জীবনযাপন শুরু করেন ৩৬ বছর বয়সী এই যুবক। করোনা মহামারির প্রকোপে সমগ্র বিশ্বের বহু দেশের পাশাপাশি, মেক্সিকোর অবস্থাও বেশ শোচনীয়। এই দেশেও ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে পেদ্রো-র মতো একাধিক শারীরিক সমস্যা যুক্ত ব্যক্তির করোনাভাইরাসকে জয় করা, নজির স্থাপন বলেই মত চিকিৎসকদের।

সংবাদসংস্থাকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এটা খুব কঠিন পরিস্থিতি ছিল, গা ব্যথা জ্বরের পাশাপাশি, শ্বাস কষ্ট ছিল।' তিনি করোনা জয় করতে পারবেন কি না তা নিয়েও নিজের মনে সংশয় ছিল।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :