টিকটকের ওপর নিষেধাজ্ঞা খারিজ মার্কিন আদালতে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৯

চীনা ভিডিও অ্যাপ টিকটককে জাতীয় নিরাপত্তার পরিপন্থী বলে সম্প্রতি এই অ্যাপ নতুন করে ডাউনলোডের ওপর নিষেধাজ্ঞারোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার জন্য তার যাবতীয় উদ্যোগ ও প্রচেষ্টা সজোরে ধাক্কা খেল মার্কিন আদালতে। টিকটক অ্যাপ বন্ধ করার ব্যাপারে ট্রাম্পের নিষেধাজ্ঞা খারিজ করে দিয়েছেন ওয়াশিংটনের ফেডারেল আদালত।

ট্রাম্প প্রশাসন নির্দেশিকা জারি করেছিল, রবিবার মধ্যরাত থেকে আর টিকটক ডাউনলোড করা যাবে না। অ্যাপল ও গুগল স্টোর থেকে এই ভিডিও অ্যাপ ডাউনলোড করতে পারবেন না মার্কিন বাসিন্দারা। অন্যদিকে মেসেজিং অ্যাপ উইচ্যাট পুরোপুরি নিষিদ্ধ করার কথা বলেছিলেন ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, দেশের জাতীয় নিরাপত্তায় হস্তক্ষেপ করছে টিকটক ও উইচ্যাট। তথ্য চুরির চেষ্টাও করেছে এই দুই চীনা অ্যাপ। তাই দেশের জনগনের নিরাপত্তার স্বার্থে এই দুই অ্যাপ বন্ধ করে দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে টিকটকের মালিকানাধীন সংস্থা বাইটড্যান্সের আবেদনের ভিত্তিতে ট্রাম্পের এই নিষেধাজ্ঞা স্থগিত রাখারই নির্দেশ দিয়েছেন ফেডারেল বিচারক কার্ল নিকোলস্। এই রায়ের ফলে আপাতত ১২ নভেম্বর পর্যন্ত সকলেই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

যুক্ত সঙ্গে চিনের বাণিজ্য যুদ্ধ, করোনা পরিস্থিতি ও হংকং নিয়ে বেজিংয়ের সাম্প্রতিক পদক্ষেপে দু’দেশের সম্পর্ক ফের তিক্ত হয়ে উঠেছে।

নজরদারির অভিযোগ এবং আমেরিকায় টিকটক নিষিদ্ধ করা নিয়ে তীব্র আপত্তি তুলেছিলেন বাইটড্যান্সের সিইও কেভিন মায়ের। তার বক্তব্য ছিল, এমন হঠকারি সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করা হচ্ছে। টিকটক চ্যালেঞ্জ করতে পারে যে এই অ্যাপ কখনওই ব্যক্তিগত তথ্যে নজরদারি করেনি। অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশে ক্ষুব্ধ হয় চীনও। তাদের দাবি, দাদাগিরি চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

ঢাকা টাইমস/২৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :