এবার শীতে না ঘুরলেই কি নয়!

রাজদীপ বিশ্বাস
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২০, ১৫:০১

গত দু-তিনদিন ধরে শীতের আমেজ। সময়ের ধারা বয়ে চলেছে। শীতকাল আমার খুব প্রিয়। কিন্তু এবারের শীতটা ভালো লাগছে না, একটা অস্বস্তি আর আশঙ্কা। গত কয়েকদিনে পরপর কয়েকজন চিকিৎসককে হারিয়ে যাওয়ার খবরে মনটাও ভারাক্রান্ত। করোনা নিয়ে বলি বা লিখি বলে অনেকেই আমার ওপর বিরক্ত হন, বিদ্রুপ বা হাসাহাসিও করেন। অগ্রজ, অনুজ সহকর্মী, শিক্ষকদের হারিয়ে যাওয়ার ভিড়েও আমাদের বেশ ফুরফুরে মেজাজ।

আমাদের ভ্রমণপিপাসু মন সর্বকালের রেকর্ড ছাড়িয়ে যাবে মনে হচ্ছে এবার, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবের প্রতি এত প্রবল আবেগ ও ভালোবাসা এ বছর আমরা অনুভব করছি রেস্টুরেন্টে খাওয়া, গল্প, আড্ডা, গেট টুগেদার ও রেকর্ড ছাড়িয়ে যাবে মনে হচ্ছে। পরিবারের প্রতি আমাদের দায়িত্ববোধ ও আবেগও এ বছর আকাশছোঁয়া, পরিবার নিয়ে একটা ট্যুর এবার দিতেই হবে আর পারিবারিক সমাবেশ তো এ শীতে না করলে পরিবারের প্রতি ভালোবাসার কোনো প্রকাশই হবে না।

আর শীত আসছে আবহাওয়া রোমান্টিক, পরিবেশ রোমান্টিক, এত রোমান্টিসিজমের মধ্যে মাস্ক পরা কীভাবে সম্ভব, বড়জোর হাতে, কানে, চিবুকে মাঝেমধ্যে ঝুলানো থাকতে পারে। আর হাত ধোয়া এ ঠান্ডায় নো ওয়ে। আর বিভিন্ন মিটিং, মিছিল, সমাবেশ না হলে কি শীত জমে!

এসব কিছুর পরিণতি কি হতে পারে আমি জানি না। মে, জুন, জুলাই, আগস্টের করোনার মধ্যম মানের ধাক্কার দিনগুলো মনে করার চেষ্টা করে দেখতে পারেন, অনেকেই এখন হেসে উড়িয়ে দেবেন। ইউরোপে এখন যে ঢেউয়ের ধাক্কা চলছে তা প্রথমবারের চেয়ে কয়েকগুণ বেশি, চলমান ধারায় যদি আমাদের কাছে এই বেশি ধাক্কাটা আসে কি হবে?

কি আর হবে আরও কয়েকজন বা অনেকজন দক্ষ, অভিজ্ঞ চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী হয়তো প্রাণ হারাবেন, যাদের জন্য আবেগে ভালোবাসায় অধৈর্য হয়ে একটা বছরের জন্য সংযত হতে পারিনি তাদের কেউ কেউ হয়তো অকালে ভালোবাসার বন্ধন ছিন্ন করে চলে যাবেন, সে চলে যাওয়ার দলে আমি থাকতে পারি, আপনি থাকতে পারেন, আমার বা আপনার সবচেয়ে প্রিয় মানুষটিও থাকতে পারে।

সুন্দর পৃথিবীটা ছেড়ে অসময়ে চলে যাওয়া ভীষণ কষ্টের। আরও কিছু বা অনেক পরিবার হয়তো দীর্ঘ, আশাহত প্রচণ্ড কষ্টকর একটি অনির্দিষ্ট সময়ের আবর্তে ঘুরপাক খেতে থাকবে। আরে তাতে আমার কি আমার বা আমার ঘরে তো কিছু হচ্ছে না, যতক্ষণ হচ্ছে না আমার কি তাই না? কিন্তু এই মানুষ আমি হতে পারি, আপনি হতে পারেন, এই ঘর, পরিবার আমার-আপনার যে কারও হতে পারে।

যাক প্যাঁচাল পারা বাদ দিই। কেউ শুনবে না, বিদ্রুপ করবে। মানুষের হাসির খোরাক হয়ে আর কি লাভ। বরং অলৌকিক কিছু আশা করি। পরম করুণাময় সৃষ্টিকর্তা আমাদের অনেক সুযোগ দিয়েছেন, পরম দয়ায় এখনো আগলে রেখেছেন। আমরা সেই দয়ার মূল্য বুঝছি না, একটু ধৈর্য ধরতে পারছি না, সংযত হতে পারছি না একটা বছরের জন্য। পরম করুণাময় কি তাঁর অলৌকিক ছোঁয়ায় আমাদের রক্ষা করবেন?

লেখক: চিকিৎসক, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল

ঢাকাটাইমস/৮নভেম্বর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :