ফরিদপুরে পল্লীকবির জন্মবার্ষিকী পালন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২১, ১৭:২৪

ফরিদপুরে পল্লীকবি কবি জসীম উদ্দীনের ১১৮তম জন্মবার্ষিকী পালিত হঞেছে। ১৯০৩ সালের ১ জানুয়ারির এই দিনে ফরিদপুর শহরতলীর কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। কবির পিতার নাম আনছারউদ্দীন ও মাতা আমেনা খাতুন।

সকাল নয়টায় ১১৮তম জন্মবার্ষিকীতে ফরিদপুর শহরতলী অম্বিকাপুরে কবির সমাধিস্থলে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। পরে অনুষ্ঠিত হয় মিলাদ, দোয়া মাহফিল এবং আলোচনা সভা। এছাড়াও শহরে কবি জসীমউদ্দীন হলে সন্ধ্যায় লোকজ সাংস্কৃতিক আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার আলিমুজ্জামান, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশাররফ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক দিপক রায়, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজা, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মশিউর রহমান খোকন, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহ নেওয়াজ প্রমুখ ।

পল্লীকবির অমর সৃষ্টির মধ্যে রয়েছে, নকশী কাঁথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট, এক পয়সার বাঁশি, রাখালী, বালুচর প্রভৃতি। এছাড়া তুমি যাবে ভাই, যাবে মোর সাথে, আমাদের ছোট গাঁয়, / গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায় (নিমন্ত্রণ), এইখানে তোর দাদির কবর ডালিম-গাছের তলে, / তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে (কবর) ও বাবু সেলাম বারে বার,/ আমার নাম গয়া বাইদ্যা বাবু/ বাড়ি পদ্মা পার (ও বাবু সেলাম বারে বার) এমন বহু জনপ্রিয় কবিতা, গল্প, নাটক আর গানের মাধ্যমে গ্রাম-বাংলার মানুষের সুখ-দুঃখের কথা তুলে ধরেছিলেন কবি জসীম উদ্দীন।

তিনি ১৯৩৯ সালে মমতাজ বেগমের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের তিন ছেলে ড. জামাল আনোয়ার, খুরশিদ আনোয়ার ও আনোয়ার হাসু। কবি ১৯৭৬ সালের ১৪ই মার্চ মৃত্যুবরণ করেন।

(ঢাকাটাইমস/১জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

গাজীপুরে ছিনতাই-মাদক কারবারের অভিযোগে গ্রেপ্তার ৭

যাত্রা বাতিল করে মাঝপথ থেকে ফিরে গেল ঢাকাগামী ট্রেন, চরম ভোগান্তি

৩০০ টাকা মজুরির দাবি: দেশজুড়ে ফের অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক চা শ্রমিকদের

জাতীয় শোক দিবস পালন খুলনা ওজোপাডিকোর

নানা কর্মসূচির মধ্যে দিয়ে ড. কাজী এরতেজা হাসানের জাতীয় শোক দিবস পালন

শোক দিবসের র‌্যালিতে যুব মহিলা লীগের মারামারি, ভিডিও ভাইরাল

৬ষ্ঠ শ্রেণির চাচাত বোনকে ধর্ষণ শেষে গলা টিপে হত্যা

বঙ্গবন্ধু ছিলেন সারা বিশ্বের শোষিত মানুষের নেতা: শিক্ষামন্ত্রী

কক্সবাজার সমুদ্র সৈকতে গোসল নেমে পর্যটক নিখোঁজ, উদ্ধার ২

আলফাডাঙ্গায় শোক দিবসে র‌্যালি, আলোচনা ও দোয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :