সারাদেশে টিকাদান শুরু হচ্ছে ৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ১৬:২১ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৮:০৬
ফাইল ছবি

কুর্মিটোলা হাসপাতালের একজন নার্সকে টিকা দেয়ার পর ঢাকার পাঁচটি হাসপাতালে কয়েকশজনের শরীরে করোনার এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। টিকা গ্রহণকারীদের পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

শনিবার রাজধানীর শ্যামলীতে কিডনি হাসপাতাল পরিদর্শনে গিয়ে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্য সচিব বলেন, ২৭ জানুয়ারি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম টিকা দেয়া হবে একজন নার্সকে। এছাড়া এদিন আরও ২৪ জনকে টিকা দেয়া হবে। ঢাকার পাঁচটি হাসপাতালে কয়েকশজনকে টিকা দিয়ে পর্যবেক্ষণ করে ৮ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান শুরু হবে।

সচিব বলেন, প্রথম দিনে টিকাপ্রাপ্তদের তালিকায় করোনাভাইরাসের সময় কাজ করা সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, চিকিৎসক এবং সাংবাদিকদের অগ্রাধিকার দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

আবদুল মান্নান বলেন, প্রথম দিনে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে টিকা দেয়া হবে। এদিন মোট ৪০০-৫০০ জনকে টিকা প্রয়োগ করা হবে। তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু হবে।

প্রসঙ্গত, ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে আবিষ্কৃত করোনার টিকা উৎপাদিত হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে। সেই টিকার লাখ ডোজ ইতিমধ্যে বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে ভারত। এছাড়া সিরামের সঙ্গে দেশের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার তিন কোটি ডোজ টিকা আনার চুক্তি করেছে। এই চুক্তির ৫০ লাখ ডোজ টিকা এক-দুই দিনের মধ্যে দেশে আসবে বলে জানিয়েছে বেক্সিমকো। প্রতিষ্ঠানটি এসব টিকা সরকারের কাছে হস্তান্তর করবে। এছাড়া বেসকারিভাবেও টিকা বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :