অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন বন্ধ করার হুমকি গুগলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ০৯:৪৫

সম্প্রতি অস্ট্রেলিয়া তার সংবাদমাধ্যমকে সামনে রেখে একটি নতুন আইন কার্যকর করতে চলেছে। সেই আইনের ভাষ্য- এবার থেকে অস্ট্রেলিয়ায় খবর লিঙ্ক এবং তা ব্যবহার করার জন্য গুগলকে টাকা দিতে হবে। আর অস্ট্রেলিয়া সরকারের এই সিদ্ধান্তের পরেই নড়েচড়ে বসেছে বিশ্বের অন্যতম এই সার্চ ইঞ্জিন গুগল।

কার্যত হুমকি দিয়েছে তারা- এই প্রস্তাব আইনে পরিণত এবং কার্যকর হলে গুগল অস্ট্রেলিয়ায় তাদের সার্চ ইঞ্জিন বন্ধ করে দেবে।

এই জায়গায় এসে গুগল কীভাবে ব্যবসা করে, সেটা খুব সংক্ষেপে না বললেই নয়। কেননা, অস্ট্রেলিয়া এবং তার সংবাদমাধ্যমের যাবতীয় আপত্তি জড়িয়ে রয়েছে গুগলের এই ব্যবসাকে ঘিরে।

গুগল নিজস্ব কোনও কনটেন্ট জেনারেট করে না। তা বহু খবর এক জায়গায় নিয়ে আসে, সেগুলোর লিঙ্ক, সার্চের মাধ্যমে রেভিনিউ জেনারেট করে থাকে। একই ভাবে কাজ করে গুগল নিউজও। সার্চ ইঞ্জিনের এই অংশে বহু সংস্থার বহু খবর একজায়গায় থাকে। আমরা যখন তা সার্ফ করি, কার্যত লাভের মুখ দেখে গুগল।

বিজ্ঞাপনদাতারা এই সার্ফিংয়েরবহুল ব্যবহারের উপরে টাকা তুলে দেয় গুগলের হাতে। আর ঠিক এই জায়গাতেই আপত্তি জানিয়েছে অস্ট্রেলিয়া। তারা দেখেছে যে বেশ কয়েক বছর ধরে তাদের সংবাদের সূত্রে একটা মোটা মুনাফার মুখ দেখেছে গুগল। কিন্তু সংবাদমাধ্যমগুলোর বলতে গেলে কিছুই লাভ হয়নি। তাই এবার আইন আসতে চলেছে- গুগল নিউজে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের খবর থাকলে সংস্থাকে টাকা দিতে হবে।

গুগল এই প্রস্তাবে রাজি নয়, কাজেই তারা অস্ট্রেলিয়া থেকে ব্যবসা সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছে। তাদের কাছে এছাড়া আর কোনও উপায় নেই, এই কথা সাফ জানিয়ে দিয়েছেন গুগল অস্ট্রেলিয়ার ভাইস প্রেসিডেন্ট মেল সিলভা।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :