উল্লাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২১, ২২:৩২

হারিয়ে যাওয়া গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দূরে রাখতে মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার দুর্গানগন ইউনিয়নের মনোহরা গ্রামের চেয়ারম্যান বটতলায় দুই দিনব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সোমবার বিকালে দ্বিতীয় দিনের মত চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম।

দুর্গানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মনোহরা গ্রামবাসীর আয়োজনে রবিবার দুই দিনব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান আফছার আলী। এ উপলক্ষে হা-ডু-ডু খেলা, লাঠিবারি খেলা, বাউল গান ও পৌষ মেলার আয়োজন করা হয়।

আয়োজক কমিটির সভাপতি স্থানীয় চেয়ারম্যান আফছার আলী জানান, ঘোড় দৌড় প্রতিযোগিতায় প্রায় ২০ থেকে ২২ জোড়া ঘোড়ার আগমন ঘটে। সিরাজগঞ্জসহ পাশ্ববর্তী জেলা পাবনা, নাটোর, বগুড়া থেকে এসেও ঘোড়ার মালিকেরা এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছে। ঘোড় দৌড়কে কেন্দ্র করে এলাকার প্রতিটি পরিবারে দূর-দুরান্ত থেকে এসেছে তাদের স্বজনেরা এ মেলায় অংশ নিতে।

খেলা দেখতে আসা দর্শক রফিক জানান, আগের দিনে বিভিন্ন জায়গায় ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। এখন আর সচারাচর দেখা যায় না। তাই এ খেলাকে ঘিরে প্রচুর দর্শকের আগমন ঘটেছে।

নাটোর থেকে আসা ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়া খেলোয়াড় আসলাম জানান, মানুষকে আনন্দ ও বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই তারা এই ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখিয়ে থাকেন। উত্তরবঙ্গের যেখানেই এ খেলা অনুষ্ঠিত হয়, সেখানেই অংশ নেন বলে জানান।

স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম জানান, তীব্র শীত ও কুয়শাকে উপেক্ষা করে আয়োজিত ঘোড় দৌড় প্রতিযোগিতায় প্রচুর দর্শকের আগমন ঘটেছে। এ উপলক্ষে গ্রামে বসেছে পৌষ মেলা। এলাকার পাড়ায়-পাড়ায় নারী, পুরুষ, হিন্দু-মুসলিম সকলের মধ্যে আনন্দের সাজসাজ রব বইছে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :